শুক্রবার, ২৬ এপ্রিল, 2০২4
গণপরিবহনে শৃঙ্খলা আনতে বাধা ‘চাঁদাবাজ চক্র’
Published : Sunday, 22 September, 2019 at 9:47 PM

স্টাফ রিপোর্টার॥
গণপরিবহনে শৃঙ্খলা আনতে বড় বাধা ‘চাঁদাবাজ চক্র’ বলে দাবি করেছে রোড সেফটি ফাউন্ডেশন একটি বেসরকারি সংগঠন।
শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘সড়ক পরিবহন আইন-২০১৮ বাস্তবায়নে বিলম্ব : জনমনে হতাশা’ শীর্ষক সংবাদ সম্মেলন করে সংগঠনটি। সংবাদ সম্মেলন এসব কথা তুলে ধরা হয়।
রোড সেফটি ফাউন্ডেশন বলছে, গত বছর নিরাপদ সড়ক আন্দোলনের পরিপ্রেক্ষিতে সড়কে শৃঙ্খলা আনতে প্রধানমন্ত্রী যে নির্দেশনাগুলো দিলেন তাও আলোর মুখ দেখেনি। কারণ সড়ক পরিবহন ঘিরে গড়ে ওঠা চাঁদাবাজ চক্র। রোড সেফটি ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক এ আই মাহবুব উদ্দিন আহমেদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান।
সাইদুর বলেন, রাজনৈতিক পৃষ্ঠপোষকতায় গড়ে ওঠা চাঁদাবাজ-সিন্ডিকেট গণপরিবহনে শৃঙ্খলা প্রতিষ্ঠায় প্রধান বাধা। ২০১৮ সালে প্রণীত সড়ক পরিবহন আইনে জামিন অযোগ্য ধারা, সাজা ও জরিমানা বৃদ্ধির বিধান থাকায় পরিবহন মালিক-শ্রমিকরা তা বাস্তবায়নে বাধা দিচ্ছেন। সড়ক পরিবহনমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, পরিবহন মালিক-শ্রমিকদের আপত্তির কারণে সড়ক পরিবহন আইন বাস্তবায়ন করা যাচ্ছে না। মালিক-শ্রমিকরা কি সরকারের চেয়ে শক্তিশালী? রাষ্ট্রের চেয়ে বড়? তাহলে সরকার তাদের কেন আস্কারা দিচ্ছে?
চালকদের অধিকার ও দাবিগুলোর প্রতিও নজর দিতে হবে উল্লেখ করে
বাসদ নেতা রাজেকুজ্জামান রতন বলেন, আইন ও ফাইন দিয়ে সড়কে শৃঙ্খলা ফেরানো যাবে না। এ জন্য চালকদের অধিকার ও দাবিগুলোর প্রতিও নজর দিতে হবে।
চালকদের কোনো কর্মঘণ্টা নেই, বিশ্রামের ব্যবস্থা নেই উল্লেখ করে তিনি বলেন, চালকদের না পাওয়ার হতাশা আছে। প্রতিদিনের গ্লানি আছে। আইন করতে গিয়ে তাদের যেন প্রতিপক্ষ মনে না করি।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি