বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, 2০২4
বেগুনি রঙের ফল ও সবজি কেন খাবেন?
Published : Wednesday, 26 August, 2020 at 9:03 PM

লাইফস্টাইল ডেস্ক:
চিকিৎসা বিজ্ঞানীরা ব্যস্ত করোনাভাইরাসের সঠিক চিকিৎসা আবিষ্কারে, এদিকে সাধারণ মানুষেরা ব্যস্ত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায় খুঁজতে। স্বাস্থ্যকর খাবার খাওয়া কিংবা নিয়মিত শরীরচর্চা করা দেখে বোঝাই যায়, মহামারী এসে আমাদের আরও স্বাস্থ্যকর করে তুলেছে।

এতদিণে আমরা সবাই জেনে গেছি যে, আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সবচেয়ে সহজ এবং সর্বোত্তম উপায় হলো ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া। কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মুখ্য ভূমিকা পালন করে এমন আরও অনেক পুষ্টিকর খাবার রয়েছে।

অ্যান্থোসায়ানিন হলো এরকম একটি যৌগ যা বেগুনি রঙের খাবারে পাওয়া যায়। আমাদের সুস্থ রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ এটি সাহায্য করে। অ্যান্টোসায়ানিনস হলো অ্যান্টিঅক্সিডেন্ট যা ফল বা শাকসবজিকে গাঢ় লাল বা বেগুনি রঙ দেয়।

অ্যান্থোসায়ানিনযুক্ত খাবারগুলোকে বিভিন্ন ধরণের স্বাস্থ্য সুবিধা থাকায় সুপারফুড বলা হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এখানে চারটি বেগুনি ফল / শাকসবজির তালিকা প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

Frout

পাম ফল
স্বাদে খানিকটা টক, পাম ফল ভিটামিন সি দিয়ে বোঝাই। আপনার প্রতিদিনের ডায়েটে ফলটি অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন এ এবং ভিটামিন সি সরবরাহ করে। কেবল রোগ প্রতিরোধ ক্ষমতা নয়, এই ফল আমাদের স্বাস্থ্যের জন্য আরও অনেক উপায়ে উপকারী।

Fol-2

ড্রাগন ফল
ভিটামিন সি ছাড়াও ড্রাগন ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী আরও অনেক পুষ্টি রয়েছে। কম ক্যালোরি, ফাইবার এবং
উচ্চ ম্যাগনেসিয়ামযুক্ত ড্রাগন ফল ওজন কমানোর চেষ্টা করছেন এমন ব্যক্তির জন্যও দুর্দান্ত।

Fol-2

বেগুনি ফুলকপি
বেগুনি ফুলকপিও আমাদের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করতে পারে। ফাইবার এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ এই সবজি সালাদ, স্যান্ডউইচ এবং অন্যান্য খাবারে ব্যবহার করতে পারেন। এই সুন্দর সবজি আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে।

Fol-2

বিটরুট
বিটরুটের বেগুনি রং উদ্ভিজ্জ রাসায়নিক থেকে আসে, যার নাম বেটালাইন। অ্যান্থোসায়ানিন্সের মতোই, বেটালাইনেও অ্যান্টিঅক্সিডেন্টস এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে। বিটরুট ফোলেট, আয়রন, পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজ সমৃদ্ধ। ২০১৩ সালে পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, বিটরুটের রস নিয়মিত খেলে রক্তচাপের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

উপসংহার
বেগুনি রঙের খাবারগুলো আমাদের স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। তাই অবশ্যই এসব খাবার প্রতিদিনের ডায়েটে রাখতে হবে। তবে অন্যান্য রঙিন শাকসবজিও পাতে রাখতে ভুলবেন না।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি