শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
ভ্যাকসিন নিয়ে বিশেষজ্ঞদের উদ্বেগে যা বলল রাশিয়া
Published : Thursday, 13 August, 2020 at 7:47 PM

আন্তর্জাতিক ডেস্ক:
কিছুসংখ্যক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর শরীরে আগামী দুই সপ্তাহের মধ্যে প্রয়োগের জন্য করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রথম ব্যাচের ডোজগুলো প্রস্তুত করা হবে বলে জানিয়েছে রাশিয়া। একই সঙ্গে বিশ্বে করোনার প্রথম ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দ্রুতগতিতে দেয়া হয়েছে বলে কিছু বিশেষজ্ঞ মস্কোর এই উদ্যোগে উদ্বেগ প্রকাশ করলেও তা ‘ভিত্তিহীন’ বলে প্রত্যাখ্যান করেছে দেশটি।
এর আগে মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, বিশ্বে নভেল করোনাভাইরাসের প্রথম ভ্যাকসিন নিবন্ধন করা হয়েছে। আমার এক মেয়ে ভ্যাকসিনটি নিয়েছেন। এদিক বিবেচনায় তিনি ভ্যাকসিনের পরীক্ষায় অংশ নিয়েছেন। ভ্যাকসিন নেয়ার পর তার শরীরের তাপমাত্রা হালকা বৃদ্ধি পেলেও পরে স্বাভাবিক হয়ে যায়।
মাত্র দুই মাসের কম সময়ের মধ্যে মানবদেহে পরীক্ষার পর্যায়ে থাকা অবস্থায় মঙ্গলবার করোনাভাইরাসের প্রথম ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দেয় রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। এই ভ্যাকসিনের চূড়ান্ত পরীক্ষা এখনও শেষ হয়নি।
অতীত ইতিহাস বলছে, বিশ্বে যত ভ্যাকসিন তৈরির চেষ্টা হয়েছিল; তার মধ্যে মাত্র ১০ শতাংশ সফল হয়েছে। কিছু কিছু বিজ্ঞানী বলেছেন, সুরক্ষার পরিবর্তে সবার আগে ভ্যাকসিনের আনার মানসিকতা এবং জাতীয় সম্মানকে গুরুত্ব দিয়েছে রাশিয়া।
বুধবার রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেন, মনে হচ্ছে আমাদের বিদেশি সহকর্মীরা রাশিয়ার ভ্যাকসিনের নির্দিষ্ট প্রতিযোগিতামূলক সুবিধাগুলোকে স্পর্শকাতর করে তুলছেন এবং তারা আমাদের মতামতকে পুরোপুরি ভিত্তিহীন হিসেবে অভিহিত করে নিজেদের মত প্রকাশের চেষ্টা করছেন। তিনি বলেন, মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের বিজ্ঞানীদের তৈরি করোনার ভ্যাকসিন স্বেচ্ছাসেবার ভিত্তিতে শিগগিরই চিকিৎসক ও জনসাধারণের মাঝে প্রয়োগ করা হবে। এই ভ্যাকসিনটি প্রয়োগের জন্য দ্রুত প্রস্তুত করা হবে।
প্রাথমিকভাবে আগামী দুই সপ্তাহের মধ্যে চিকিৎসকদের জন্য করোনার ভ্যাকসিনটির প্রথম ব্যাচ প্রস্তুত হবে বলে জানান রাশিয়ার এই স্বাস্থ্যমন্ত্রী। রাশিয়ার বিশেষজ্ঞরা মূল্যায়নের পর ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের ফল প্রকাশ করা হবে বলেও জানান তিনি।
চলতি বছরের ডিসেম্বর-জানুয়ারির মধ্যেই এই ভ্যাকসিনের ৫০ লাখ ডোজ উৎপাদনের পরিকল্পনা করছে রাশিয়া।
সূত্র: রয়টার্স।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি