শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০
ক্যারিবীয়দের কাছে হেরেই গেল ইংল্যান্ড
Published : Monday, 13 July, 2020 at 9:55 AM

স্পোর্টস ডেস্ক ॥
করোনা আতংক মাথায় নিয়ে যুক্তরাজ্যে পাড়ি দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দল। তিন ম্যাচের সিরিজ শুরুর আগে থাকতে হয়েছে দুই সপ্তাহের কোয়ারেন্টিনে। অনেকে ভেবেছিল মানসিক চাপে পড়ে যাবে উইন্ডিজরা। শেষ পর্যন্ত সেটি আর হলো কই। উল্টো চাপে ফেলে দিয়েছে স্বাগতিকদের।
ম্যাচ শুরুর আগের দিন সাবেক তারকা ক্রিকেটার ব্রায়ান লারা বলে দিয়েছিলেন, ইংল্যান্ডকে হারাতে হলে প্রথম দিন থেকেই ওদের চেপে ধরতে হবে। লারার কথা রেখেছেন জেসন হোল্ডাররা। সাউদাম্পটনের এজেস বোলে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন স্বাগতিক দলের অভিষিক্ত অধিনায়ক বেন স্টোকস।

আগের রাতে বৃষ্টি ছিল, তবু কেন বোলিং নেননি এনিয়ে সমালোচনাও যেমন হয়েছে বাহবাও দিয়েছেন অনেকে। তবে সুযোগটা ঠিকই কাজে লাগিয়েছে জেসন হোল্ডার, শ্যানন গ্যাব্রিয়েলরা। বৃষ্টির কারণে প্রথম দিনে ১৭ ওভার খেলে ১ উইকেট হারালেও দ্বিতীয় দিন ব্যাটিং করতে নেমে হোল্ডার-গ্যাব্রিয়েলের সামনে দাড়াতেই পারেনি ইংলিশ ব্যাটাররা। মাত্র ২০৪ রানেই থেমে যেতে হয়। ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার নেন ৬ উইকেট আর শ্যানন গ্যাব্রিয়েল নেন ৪টি। ২০৪ রানে অল-আউট হয়ে যায় ইংলিশরা।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে টেস্টে ওয়ানডে মেজাজে ব্যাটিং করেছে ক্যারিবীয়রা। ৩১৮ রান তুলে অল আউট হয়ে গেলেও শত রানের লিড পায়। স্টোকস নিয়েছিলেন ৪ উইকেট। দ্বিতীয় ইনিংসে স্বাগতিকরা ব্যাট করতে নেমে ভালোই করেছিল টপ-অর্ডাররা। জ্যাক ক্রোলির ৭৬, ডোম সিবলির ৫০, বেন স্টোকসের ৪৬ আর জো বার্নসের ৪২ রানে ভর করে ৩১৩ রান তোলে ইংলিশরা। তাতে পঞ্চম দিনে ক্যারিবীয়দের সামনে লক্ষ্য দাঁড়ায় বরাবর ২০০ রানের।

লক্ষ্যটা ছোট হলেও ক্যারিবীয়দের ভয় ধরিয়ে দেয় জোফরা আর্চার। ব্যাট করতে নেমে দলীয় ২৭ রানেই ক্যারিবীয়রা হারায় ৩ উইকেট। টপ অর্ডারের এমন টপাটপ বিদায়ে চাপে পড়ে যাওয়া দলকে টেনে তোলেন রোস্টন চেজ আর জার্মেইন ব্ল্যাকউড। যদিও বেশিক্ষণ টিকতে পারেননই চেজ। ৩৭ রান করে কাঁটা পড়েন সেই আর্চারের বলেই। একপ্রান্ত আগলে রেখে লড়াই করে গেলেও ব্ল্যাকউড়কে ঠিকমতো সঙ্গ দিতে ব্যর্থ হয়েছেন শেন ডরিচ। ২০ রানে স্টোকসের বলে ক্যাচ দিয়ে বিপদে ফেলে যান দলকে।

ডরিচের বিদায়ের পর জেসন হোল্ডারকে নিয়ে ঠিক পথেই হাঁটছিলেন ব্ল্যাকউড। সঙ্গে নিজের শতকটাও পূর্ণ করার অপেক্ষা কিন্তু, হলো না। দলীয় ১৮৯ রানের মাথায় স্টোকসের বলে ক্যাচ দিয়ে ৯৫ রানে বিদায় নেন ব্ল্যাকউড। জয় থেকে মাত্র ১০ রান দূরে থাকা ক্যারিবীয়দের সামনে যেন পাহাড়সম লক্ষ্য। তবে এই কঠিন সময়টা ভালোভাবেই সামলেছেন জেসন হোল্ডার আর জন ক্যাম্পবেল। হোল্ডারের ৩৬ বলে ১৪ আর ক্যাম্পবেলের ২৬ বলে ৮ রান, উইন্ডিজরা পেল ৪ উইকেটের জয়। ১৯৮৭ সালে ইংল্যান্ডের মাটিতে সবশেষ টেস্ট সিরিজ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। এরপর আর সিরিজ জেতা হয়নি ক্যারিবীয়দের। দীর্ঘ এই সময়ের পর আরেকবার সিরিজ জেতার সুযোগ এসে গেল প্রথম ম্যাচ জয়ে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি