মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১
ফেসবুকে ‘ক্লোনিংয়ের’ নামে নতুন প্রতারণা
Published : Monday, 8 October, 2018 at 9:43 AM

 তথ্যপ্রযুক্তি ডেস্ক ॥
ক্লোনিংয়ের নামে ফেসবুক ব্যবহারকারীরা ভুয়া সংবাদের (স্ক্যাম) সম্মুখীন হচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে। ইনবক্সে মেসেজ দিয়ে বলা হচ্ছে, কেউ আপনার অ্যাকাউন্ট ক্লোন করেছে। আপনার ফ্রেন্ডলিস্টে থাকা অন্য বন্ধুদের এ তথ্য ফরওয়ার্ড করে তাদের জানিয়ে দিন। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এ তথ্য জানিয়েছে।

স্ক্যাম মেসেজে বলা হচ্ছে, ‘হাই, আমি গতকালই আপনার কাছ থেকে আরেকটি ফ্রেন্ড রিকোয়েস্ট পেয়েছি। তবে আমি সেটা ইগনোর করেছি। তাই আপনি আপনার অ্যাকাউন্ট চেক করুন। ফরওয়ার্ড বাটন না আসা পর্যন্ত মেসেজেই থাকুন। তারপর ফরওয়ার্ড বাটনটি আসলে তার ওপর ক্লিক করুন। আপনি চাইলে এটি আপনার অন্য বন্ধুদেরও শেয়ার করতে পারেন। আমিও ব্যক্তিগতভাবে এটি করেছি। ভালো থাকবেন।’

তবে ফেসবুক কর্তৃপক্ষ বলছে, কিছু ব্যক্তি ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট ও ছবির মাধ্যমে ক্লোনিংয়ের শিকার হচ্ছেন বলে আমরা শুনেছি। এটি এক ধরনের ‘চেইন মেইল’ ধরনের নোটিশ। তবে ওই মেসেজটিতে কোনো ভাইরাস নেই। আপনারা এ রকম মেসেজ পেলে সঙ্গে সঙ্গে ডিলেট করে দেন।

কেউ যদি মনে করেন, তিনি ক্লোনিংয়ের শিকার হয়েছেন, তাহলে তার অ্যাকাউন্টের কোনো ডুপ্লিকেট কপি আছে কিনা, তা চেক করার পরামর্শও দিয়েছে ফেসবুক।

ফেসবুক ক্লোনিংয়ে ব্যবহারকারীর নাম ও প্রোফাইলের ছবি কপি বা নকল করে নতুন একটি অ্যাকাউন্ট খোলে দুর্বৃত্তরা। ওই অ্যাকাউন্টের সঙ্গে আসল অ্যাকাউন্টের পার্থক্য সহজে ধরা যায় না। প্রতারণার এ কৌশলকে বলা হয় ‘অ্যাকাউন্ট ক্লোনিং’।

অ্যাকাউন্ট তৈরির পর ব্যবহারকারীর ছদ্মবেশে বন্ধু ও পরিবারের লোকজনকে বন্ধু হওয়ার আমন্ত্রণ (ফ্রেন্ড রিকোয়েস্ট) জানায়। এমনকি ফেসবুকে চ্যাটও শুরু করে। একপর্যায়ে অর্থ চেয়ে বসে। এমনকি ফেসবুকের মাধ্যমে যোগাযোগের সময় বিভিন্ন লিংক শেয়ার করে অন্যদের সঙ্গে তা শেয়ার করতে বলে।

এভাবে একজনের প্রোফাইল থেকে আরেক প্রোফাইলে এ স্ক্যাম ছড়ায়। ফেসবুক যোগাযোগে নানা রকম প্রলোভন দেখানো হয়।




সম্পাদক : জয়নাল হাজারী: মোবা: ০১৩১২৩৩৩০৮০।  প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  চীফ রিপোর্টার: ডিবি বৈদ্য: ০১৭৩৬-১৪৯২১০।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি