বুধবার, ৩০ নভেম্বর, 2০২2
সোনাগাজীতে মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই বন্ধের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ
Published : Saturday, 5 November, 2022 at 5:39 PM

ফেনী প্রতিনিধি ॥
সোনাগাজীতে অনলাইনে আবেদন কারী মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই কার্যক্রম দীর্ঘ ৬ বছর বন্ধ রাখার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ৫ নভেম্বর শনিবার সকাল ১১টায় সোনাগাজী পৌরসভার জিরো পয়েন্টে শত শত মুক্তিযোদ্ধাদের উপস্থিতিতে মুক্তিযোদ্ধারা এ কর্মসূচি পালন করেন। ‘মুক্তিযুদ্ধের হাতিয়ার গর্জে উঠুক আরেকবার’ এই স্লোগান নিয়ে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন- সোনাগাজী উপজেলা অনলাইন আবেদনকারী মুক্তিযোদ্ধা পরিষদের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান জেড এম কামরুল আনাম ও সাধারণ সম্পাদক মো: হাবিবুল্লাহসহ মুক্তিযোদ্ধারা।

সোনাগাজী উপজেলার ৯টি ইউনিয়নে ৫৯২ জন বীর মুক্তিযোদ্ধা স্বীকৃতির জন্য মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে আবেদন করেন।
যাচাই-বাছাই কমিটি গঠন নিয়ে বীর মুক্তিযোদ্ধা কমান্ডার বিতর্ক আসায় এর আগে দু’বার এ কার্যক্রম স্থগিত করা হয়। সর্বশেষ মন্ত্রণালয়ের নির্দেশে গত ২৫ মে ২০২২ ফেনী জেলা প্রশাসকের এক আদেশের আলোকে সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা ১০ থেকে ২২ আগস্ট ২০২২ পর্যন্ত পর্যায়ক্রমে যাচাই-বাছাই কার্যক্রমের সময় ঠিক করে দেন। কমিটিতে যথোপযুক্ত নয় বলে দাবি করে এবং স্থানীয় সংসদ সদস্য লেফট্যানেন্ট জেনারেল অবসরপ্রাপ্ত মাসুদ উদ্দিন চৌধুরী ফেনী জেলা প্রশাসকের কাছে ডিও পত্র দিলে ৮ আগস্ট মন্ত্রণালয়ের অনুমদিত কমিটি অনিবার্য কারণ দেখিয়ে এ কার্যক্রম স্থগিত করে। এ নিয়ে তৃতীয়বার এ কার্যক্রম স্থগিত করা হয়।

গত ৬ বছর এ কার্যক্রম স্থগিত থাকায় সোনাগাজীর বীর মুক্তিযোদ্ধারা রাষ্ট্রীয় সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়ে মানবেতর জীবন যাপন করছেন। অনেকে চিকিৎসার অভাবে যথাযথ সম্মান না পেয়ে না ফেরার দেশে চলে গেলেও আজও তাদের অধিকার ফিরে পাননি। যারা বেচে আছেন তারা এমপির বাড়ি, স্থানীয় কমান্ডারদের বাড়ি আর সরকারি অফিসের বারান্দায় বারান্দায় ঘুরছেন অধিকার ফিরে পাওয়ার আশায়।

ফেনী-৩ আসনের সংসদ সদস্য (অব:) লেঃ জেঃ মাসুদ উদ্দিন চৌধুরীর রাজনৈতিক উপদেষ্ঠা ছোট ভাই অধ্যাপক সাইফু উদ্দিন হরুন বলেন, বিভিন্ন সময় এ কার্যক্রম মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক কমিটি গঠন করে সামাধান করতে চাইলে একটি কুচক্রী মহল কমিটি গঠন নিয়ে অসৎ উদ্দেশ্যে মিথ্যা অভিযোগ দিয়ে বারবার বাধাগ্রস্ত করছে। যার কারণে বিষয়টি সমাধানে দেরি হচ্ছে। তাতে ভুক্তভোগী মুক্তিযোদ্বারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিষয়টি যত দ্রুত সামাধানের চেষ্টা করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মনজুরুল হক জানান, সোনাগাজীতে দীর্ঘ দিন বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাচাই কার্যক্রম সমাপ্ত না হওয়ায় অনেক ভুক্তভোগী ক্ষতিগ্রস্ত হচ্ছে। বীর মুক্তিযোদ্ধাদের স্বার্থে বিষয়টি দ্রুত সামাধান হওয়া উচিত। সোনাগাজী উপজেলা অনলাইন আবেদনকারী মুক্তিযোদ্ধা পরিষদের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান জেড এম কামরুল আনাম বলেন, দ্রুত যাচাই বাছাই কার্যক্রম শুরু না হলে মুক্তিযোদ্ধারা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধসহ বৃহত্তর আন্দোলনে যাবেন বলেও হুশিয়ারি দিয়েছেন।
আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি