সোমবার, ০৩ অক্টোবর, 2০২2
বাংলাদেশের নির্বাচন অন্যদেশের সরকারপ্রধানের সঙ্গে আলোচনার বিষয় নয়
নিজস্ব প্রতিবেদক
Published : Monday, 5 September, 2022 at 12:15 AM

বাংলাদেশের নির্বাচন অন্য কোনো দেশের রাষ্ট্রপ্রধান বা সরকারপ্রধানের সঙ্গে আলোচনার বিষয়বস্তু নয় বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

রোববার (৪ সেপ্টেম্বর) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

চারদিনের সরকারি সফরে সোমবার (৫ সেপ্টেম্বর) ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফর উপলক্ষে আয়োজিত ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

ব্রিফিংয়ে জানানো হয়, সফরকালে রাষ্ট্রীয় অতিথি ভবন ‘হায়দরাবাদ হাউজ’-এ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের সব বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।

সামনে দুই দেশের জাতীয় নির্বাচন এবং এ বিষয়ে দুই নেতা আলোচনা করতে পারেন কি না, ব্রিফিংয়ে এমন প্রশ্ন করা হলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, অবশ্যই বাংলাদেশের নির্বাচন অন্য কোনো রাষ্ট্রের রাষ্ট্রপ্রধান বা সরকারপ্রধানের সঙ্গে আলোচনার বিষয়বস্তু নয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, প্রধানমন্ত্রী যখনই অন্য কোনো দেশের সরকারপ্রধানের সঙ্গে আলাপ করেন, তখন মোটামুটিভাবে একান্ত আলোচনা হয়, এবারও একান্ত আলোচনা হতে পারে। ওখানে প্রধানমন্ত্রী কী আলোচনা করবেন এটি আমরা জানি না। আর নির্বাচন এখনো অনেক দিন বাকি। সুতরাং এটি নিয়ে আমরা ভাবছি না।

জ্বালানি তেল কেনার বিষয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, জ্বালানি ক্ষেত্রে ভারতের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক বিদ্যমান। তবে তৃতীয় কোনো দেশের তেল ভারতের মাধ্যমে কেনার কোনো পরিকল্পনা এই মুহূর্তে নেই। আমরা ভারতের তেল নিতে পারি। জ্বালানি সহযোগিতা আরও বাড়ানোর বিষয়ে সেদেশের সঙ্গে আলোচনা হতে পারে।

মিয়ানমার থেকে বাংলাদেশের সীমানায় দফায় দফায় গোলা পড়ার ঘটনার বিষয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ ঘটনায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানানো হয়েছে। সেখানকার অভ্যন্তরীণ সংঘাত নিয়ে আমরা আমাদের উদ্বেগের কথা বলেছি। তারা বলছে এ ঘটনা উসকানিমূলক নয়, এটা ভুলে এসে পড়েছে। তবে সবকিছুই মাথায় রেখে আমরা সীমান্তে বিজিবিসহ সব আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্ক থাকতে বলেছি। এ ধরনের ঘটনায় রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে না।




আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি