শুক্রবার, ১৯ আগস্ট, 2০২2
থার্ড টার্মিনালের কেনাকাটায় সিন্ডিকেট: খতিয়ে দেখতে সংসদীয় কমিটি
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Monday, 25 July, 2022 at 9:06 PM

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নির্মাণাধীন থার্ড (তৃতীয়) টার্মিনালের কেনাকাটায় হুমকি হয়ে দাঁড়িয়েছে সিন্ডিকেট— বিভিন্ন গণমাধ্যমে এমন খবর প্রকাশিত হওয়ায় বিষয়টি খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় কমিটি। সোমবার (২৫ জুলাই) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৮তম বৈঠকে এ জন্য তিন সদস্যের একটি উপ-কমিটিও গঠন করা হয়েছে।

কমিটির সভাপতি সংসদ সদস্য র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, কাজী ফিরোজ রশীদ, আনোয়ার হোসেন খান, শেখ তন্ময় ও সৈয়দা রুবিনা আক্তার অংশ নেন।

জানা যায়, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএবি) প্রকল্পের প্রতিটি পণ্যের মান ও গ্রেড স্পষ্ট করে দিলেও সিন্ডিকেট তা মানছে না। বিদেশ থেকে কেনার নাম করে প্রকল্পে ঢুকানো হচ্ছে মানহীন ও নিম্ন গ্রেডের পণ্য। সিএএবি এসব দেখভালের দায়িত্ব যাদের দিয়েছে সেই কনসালটেন্টের অনেক সদস্য সিন্ডিকেটের পকেটে। এ অবস্থায় প্রধানমন্ত্রীর অগ্রাধিকার ২২ হাজার কোটি টাকার এ প্রকল্প নিয়ে প্রশ্ন সৃষ্টি হয়েছে বলে সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়।

সংবাদে উল্লেখ করা হয়, সিন্ডিকেটের চোখ এখন বৈদ্যুতিক সরঞ্জামের দিকে। এরই মধ্যে তারা প্রকল্পের ঠিকাদারের সঙ্গে যোগসাজশে বেশ কিছু নিম্নমানের পণ্য দক্ষিণ কোরিয়া, চীনসহ বিভিন্ন দেশ থেকে নিয়ে আসে। বিষয়টি সিএএবির নজরে আসার পর সব পণ্যের মান যাচাই-বাছাই করা হয়। তাতে বেশির ভাগ পণ্য নিম্নমানের প্রমাণ হওয়ায় সেগুলো সংশ্লিষ্ট দেশে ফেরত পাঠানোর নির্দেশ দেয় কর্তৃপক্ষ।
কমিটি পর্যটন এলাকাগুলোতে হোটেল মোটেল এবং বহুতল ভবন নির্মাণের প্ল্যান পাস করার ক্ষেত্রে সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) নির্মাণের বাধ্যবাধকতা আরোপের জন্য সুপারিশ করে। বৈঠকে পর্যটন শিল্পের উন্নয়নে দেশের সব পর্যটন এলাকা আমব্রেলা প্রজেক্ট নিয়ে কার্যক্রম গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব, মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি