শুক্রবার, ১৯ আগস্ট, 2০২2
সিজারে নার্স, নবজাতককে ৯ সেলাই!
হাজারিকা অণলাইন ডেস্ক
Published : Saturday, 15 January, 2022 at 5:17 PM

ফরিদপুরে আল-মদিনা নামে একটি প্রাইভেট হাসপাতালে রুপা আক্তার (২০) নামে এক অন্তঃসত্ত্বাকে প্রশিক্ষণবিহীন নার্স সিজার করেছে বলে অভিযোগ উঠেছে। এসময় নবজাতকের মাথাসহ শরীরের কয়েক জায়গায় কেটে ফেলে সে। শনিবার (১৫ জানুয়ারি) সকালে জেলা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত আল-মদিনা হাসপাতালে এ ঘটনা ঘটে। সদ্য প্রসূতি ওই মায়ের বাড়ি রাজবাড়ী জেলার গোয়ালন্দ এলাকায়। অভিযুক্ত ওই নার্সের নাম চায়না বেগম।

জানা যায়, সদ্য ভূমিষ্ট নবজাতকের মাথায় ৯টি সেলাই দেওয়া হয়েছে। তবে নবজাতকের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। পরে নবজাতকসহ মাকে উদ্ধার করে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।  অভিযোগ রয়েছে, কোনো প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ না থাকলেও এর আগেও ৫০ থেকে ১০০ জন অন্তঃসত্ত্বাকে সিজার ও ডেলিভারি করান চায়না বেগম নামে ওই নার্স। তবে এ অভিযোগ অস্বীকার করে তিনি জানান, একটি প্রতিষ্ঠান থেকে তার ছয় মাসের প্রশিক্ষণ নেওয়া আছে। তবে প্রশিক্ষণ নেওয়ার কথা বললেও স্থানীয় প্রশাসন ও গণমাধ্যম কর্মীদের কাছে কোনো প্রশিক্ষণের সনদ দেখাতে পারেননি তিনি। প্রশিক্ষণ থাকলেও একজন নার্স কোনো অন্তঃসত্ত্বাকে সিজার করতে পারেন কি-না এ নিয়ে ফরিদপুরে আলোচনার ঝড় বইছে।

ভুক্তভোগী পরিবারের অভিযোগ, রুপার স্বাভাবিক ডেলিভারি হতে পারতো। কিন্তু ওটি চার্জ পাওয়ার লোভে অন্তঃসত্ত্বাকে সিজার করার জন্য তড়িঘড়ি করে অপারেশন থিয়েটারে ঢোকায় ওই নার্স। আমরা জানতাম ডাক্তার সিজার করবে। ওই নার্স যে সিজার করবে তা জানা ছিল না। আমরা ওই নার্স ও হাসপাতাল মালিকের বিচার চাই।   

পরে খবর পেয়ে প্রাইভেট হাসপাতাল পরিদর্শন করেছেন ফরিদপুরের সিভিল সার্জন ডা. সিদ্দিকুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুদুল আলম, জেলা স্বাচিপের সভাপতি ও জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. আব্দুল জলিল। এ ব্যাপারে জেলা সিভিল সার্জন ডা. সিদ্দিকুর রহমান বলেন, এ হাসপাতালে এরকম অনিয়ম হয় তা জানা ছিল না। এ ব্যাপারে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।  

এ ঘটনার পর ওই হাসপাতালটির মালিক পলাশ মোল্যা (৪৫) ও প্রসূতি মাকে সিজার করার অভিযোগ ওঠা নার্স চায়না বেগমকে (৩৫) আটক করেছে পুলিশ।  কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এ জলিল বলেন, খবর পেয়ে হাসপাতালটির মালিক পলাশ ও নার্স চায়নাকে আটক করা হয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পুলিশ কাজ করছে। 
আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি