বুধবার, ১৯ জানুয়ারি, 2০২2
টাকার অভাবে চিনি আমদানি করতে পারছে না খাদ্য শিল্প করপোরেশন
জ্যেষ্ঠ প্রতিবেদক
Published : Thursday, 13 January, 2022 at 7:28 PM

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি) জানিয়েছে, ২০১৯-২০ অর্থবছরে চিনি আমদানির জন্য সব প্রক্রিয়া শেষ করার পরও সরকার থেকে প্রয়োজনীয় অর্থায়ন নিশ্চিত না করায় চিনি আমদানি সম্ভব হয়নি। বর্তমানেও চিনি আমদানি করার মতো আর্থিক সংস্থান নেই সংস্থাটির।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১০ম বৈঠকে এ তথ্য জানায় বিএসএফআইসি।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, এর আগে সংসদীয় কমিটি পিক মৌসুমে বা রজমানের সময় চিনির অতিরিক্ত চাহিদা মেটাতে করমুক্ত চিনি আমদানির সুপারিশ করে।

সেই সুপারিশের সিদ্ধান্ত বাস্তবায়ন সংসদীয় কমিটিতে উত্থাপন করা হয়।

সেখানে বলা হয়, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের (বিএসএফআইসি) বর্তমানে চিনি আমদানি করার মতো আর্থিক সংস্থান নেই। বর্তমান আন্তর্জাতিক বাজার দর অনুযায়ী ট্যাক্স, ভ্যাট, কাস্টম ডিউটিসহ প্রতি কেজি চিনির সম্ভাব্য আমদানি মূল্য ৯২.৮০ টাকা। কিন্তু বিএসএফআইসির চিনির বর্তমান বিক্রয়মূল্য প্রতি কেজি ৭৪ টাকা। শুল্কমুক্ত আমদানি সুবিধা ছাড়া চিনি আমদানি করা সম্ভবপর হয়ে উঠবে না। উল্লেখ্য যে, ২০১৯-২০ অর্থবছরে চিনি আমদানির জন্য সব প্রক্রিয়া সম্পন্ন করা সত্বেও সরকার থেকে প্রয়োজনীয় অর্থায়ন নিশ্চিত না করায় চিনি আমদানি করা সম্ভবপর হয়নি। ফলে চিনি আমদানির জন্য প্রয়োজনীয় অর্থ সরকার হতে সংস্থান ছাড়া এবং করমুক্ত আমদানির সুযোগ প্রদান ছাড়া বিএসএফআইসির পক্ষে চিনি আমদানি কঠিন হবে।

বৈঠকে আরও উল্লেখ করা হয়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ থেকে সংগৃহীত তথ্য মতে চলতি বছরের ৯ জানুয়ারি পর্যন্ত আমদানি করা চিনির পরিমাণ ১১ লাখ ৬৪ হাজার ২৬৭ মেট্রিক টন। গত বছরের একই সময়ে আমদানি করা চিনির পরিমাণ ছিল ৯ লাখ ৪৬ হাজার ৬৯২ মেট্রিক টন। এতে দেখা যায়, গত বছেরর তুলনায় এ বছর এরই মধ্যে ২ লাখ ১৭ হাজার ৫৭৫ মেট্রিক টন চিনি আমদানি বেশি। আর বিএসএফআইসির বর্তমান চিনির মজুত ১৬৪৭১.৮০ মেট্রিক টন ।

আমির হোসেন আমুর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, একেএম ফজলুল হক, মোহাম্মদ সাহিদুজ্জামান, কাজিম উদ্দিন আহম্মেদ, পারভীন হক সিকদার এবং মো. শফিউল ইসলাম বৈঠকে অংশ নেন।








সম্পাদক : জয়নাল হাজারী: মোবা: ০১৩১২৩৩৩০৮০।  প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  চীফ রিপোর্টার: ডিবি বৈদ্য: ০১৭৩৬-১৪৯২১০।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি