মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১
ই-কমার্স প্রতিষ্ঠানকে বাণিজ্য মন্ত্রণালয়ে নিবন্ধন নিতে হবে
Published : Sunday, 18 July, 2021 at 10:05 PM, Update: 18.07.2021 10:05:51 PM

স্টাফ রিপোর্টার:
যেসকল ই-কমার্স প্রতিষ্ঠান বর্তমানে ব্যবসা করছে এবং আগামীতে ব্যবসা করতে আসবে তাদেরকে অবশ্যই বাণিজ্য মন্ত্রণালয়ে নিবন্ধন নিতে হবে। প্রত্যেকটি প্রতিষ্ঠানের একটি বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (বিআইএন) থাকবে, যা বিটিআরসিকে জানাতে হবে। প্রয়োজন হলে যাতে বিটিআরসি তাদের ওয়েবসাইট, ফেসবুক পেজ বন্ধ করতে পারে।
রোববার বাণিজ্য মন্ত্রণালয়ে ই-কমার্স ব্যবসার উদ্ভুত পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ।
বাণিজ্য সচিব বলেন, ই-কমার্স ব্যবসার জন্য বাণিজ্য মন্ত্রণালয় যে নির্দেশিকা প্রকাশ করেছে সংশ্নিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানগুলো তা যথাযথভাবে বাস্তবায়ন করছে কিনা তা যাচাই বাছাই করা হচ্ছে। কোনো প্রতিষ্ঠান নির্দেশিকা না মানলে বা বাস্তবায়ন করতে না পারলে প্রথমে সেইসব প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হবে। প্রতিষ্ঠানগুলোর জবাব সন্তোষজনক না হলে তাদের বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়া হবে। একইসঙ্গে নির্দেশিকা বাস্তবায়নে ব্যর্থ প্রতিষ্ঠানের ব্যবসা পরিকল্পনা বা পদ্ধতিও দেখা হবে বলে জানান বাণিজ্য সচিব। কোনো প্রতিষ্ঠানের ব্যবসা পদ্ধতি দেশের প্রচলিত আইন অনুযায়ী বৈধ না হলে সেগুলো বন্ধ করে দেওয়া হবে।
আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে নির্দেশিকা অমান্যকারি প্রতিষ্ঠানগুলোকে নোটিশ দেওয়া হবে বলে জানান সচিব।
অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, বাংলাদেশ ব্যাংক, আইসিটি বিভাগ, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, যৌথ মুলধনী কোম্পানি ও ফার্মসমুহের অধিদপ্তরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।









সম্পাদক : জয়নাল হাজারী: মোবা: ০১৩১২৩৩৩০৮০।  প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  চীফ রিপোর্টার: ডিবি বৈদ্য: ০১৭৩৬-১৪৯২১০।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি