মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১
টিকা নেয়ার বয়স ১৮ হচ্ছে
Published : Thursday, 15 July, 2021 at 9:21 PM

স্টাফ রিপোর্টার:
দেশে করোনার টিকা গ্রহণকারীদের বয়স আরো শিথিল করতে যাচ্ছে সরকার। বর্তমানে ৩৫ বছর থাকলেও এটি ১৮ বছরে নামিয়ে আনার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
বৃহস্পতিবার দুপুরে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের টিকার আওতায় আনতে টিকা গ্রহণের বয়সসীমা ১৮ বছর করার প্রক্রিয়া চলছে। এরই মধ্যে করোনাবিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি এ ব্যাপারে সরকারকে পরামর্শ দিয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনাও হয়েছে। শিগগিরই এ ব্যাপারে সিদ্ধান্ত আসবে।
করোনার সংক্রমণ ঠেকাতে কঠোর লকডাউন শিথিল করায় উদ্বেগ প্রকাশ করে বুধবার রাতে টিকা গ্রহণের বয়সসীমা শিথিল করাসহ ৬দফা সুপারিশ করে পরামর্শক কমিটি।
বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) মিলনায়তনের অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, গ্রামের লোক টিকার নিবন্ধন করতে পারে না। এজন্য আমরা তাদের জাতীয় পরিচয়পত্র দিয়ে টিকা নেয়ার পরিকল্পনাও হাতে নিয়েছি। এটি পরে চালু করা হবে।
বৃহস্পতিবার ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পুড়ে যাওয়া কোভিড-১৯ আইসিইউ এবং ওপিডি (আউটপেশেন্ট ডিপার্টমেন্ট প্রসিডিওর) শেড উদ্বোধন উপলক্ষে এর আয়োজন করা হয়।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীন থেকে সম্প্রতি ২০ লাখ ডোজ টিকা এসেছে। এই টিকার বাইরে দেশটি থেকে আরও দেড় কোটি টিকা আসবে। পাশাপাশি কোভ্যাক্স থেকে চলতি মাসেই অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নার টিকা আসবে।
অনুষ্ঠানে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক সাংবাদিকদের জানান, আপনারা জানেন গত মার্চ মাসে হঠাৎ অগ্নিকাণ্ডে আমাদের ১৪ বেডের কোভিড আইসিইউ পুড়ে যায়। পুড়ে যাওয়া আইসিইউ পুরোপুরি ব্যবহার অনুপযোগী হয়ে যায়।
পরে আমরা এটা নিয়ে মন্ত্রীর নির্দেশনায় ৩ মাস পর এটি আবার পুরোপুরি চালু করতে পেরেছি। আপনারা জেনে খুশি হবেন, এটি একটি অত্যাধুনিক আইসিইউ হিসাবে চালু করা হচ্ছে। জীবাণু যাতে না ছড়াতে পারে সেজন্য অ্যান্টিব্যাকটেরিয়াল দেয়াল তৈরি করা হয়েছে।
তিনি আরও বলেন, এখানে আগে ১৪টি বেডের আইসিইউ ছিল। এখন আমরা ১৩টি বেড দিয়ে শুরু করেছি। একটি বেড আছে ডায়ালাইসিসের জন্য। আমরা এখানে শুক্রবার (১৬ জুলাই) থেকে রোগী দেওয়া শুরু করব। অগ্নিকাণ্ডের পর আমরা হাসপাতালের বার্নের করোনা ইউনিটে আরও ১০ বেডের একটি আইসিইউ চালু করব।



সম্পাদক : জয়নাল হাজারী: মোবা: ০১৩১২৩৩৩০৮০।  প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  চীফ রিপোর্টার: ডিবি বৈদ্য: ০১৭৩৬-১৪৯২১০।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি