সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১
কারাগারে মিললো অ্যান্টি-ভা'ইরাস উদ্যোক্তা ম্যাকাফির মৃতদেহ
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Thursday, 24 June, 2021 at 11:03 AM

জনপ্রিয় অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার ম্যাকাফির উদ্যোক্তা জন ম্যাকাফির মৃতদেহ স্পেনের বার্সেলোনার একটি কারাগার থেকে পাওয়া গেছে। কর ফাঁকির একটি মামলায় তাকে যুক্তরাষ্ট্রে ফেরত দেয়ার ব্যাপারে স্পেনের একটি আদালত সম্মত হওয়ার কয়েক ঘণ্টা পর তার মৃতদেহ পাওয়া যায়। খবর বিবিসির। কাতালান বিচার বিভাগ জানিয়েছে, কারাগারের চিকিৎসকরা তাকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করেন। কিন্তু তারা ব্যর্থ হয়। তারা এক বিবৃতিতে জানিয়েছে, ‘সব ইঙ্গিত’ দেখে মনে হচ্ছে ম্যাকাফি আত্মহত্যা করেছেন।

প্রযুক্তির দুনিয়ায় ম্যাকাফি একজন বিতর্কিত ব্যক্তি হিসেবে পরিচিত। তার কোম্পানিই বিশ্বে প্রথম বাণিজ্যিক উদ্দেশ্যে অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার বাজারজাত করে। ম্যাকাফি বাজারে আসার পর এই প্রযুক্তির মার্কেটে ব্যাপক বিনিয়োগ আসে। পরে অবশ্য ৭৬০ কোটি ডলারে টেকনোলজি জায়ান্ট ইন্টেলের কাছে সফটওয়্যারটি বিক্রি করে দেন ম্যাকাফি। ২০২০ সালের অক্টোবরে কর ফাঁকির মামলায় স্পেনে ম্যাকাফিকে গ্রেপ্তার করা হয়। ওই সময় তিনি তুরস্কে যাওয়ার চেষ্টা করছিলেন। তার নামে সম্পদ গোপন এবং বেনামে সম্পদ রাখারও অভিযোগ রয়েছে।

তবে সাম্প্রতিক বছরগুলোতে ম্যাকাফি অভিযোগ করেন যে, তাকে ধরতে ষড়যন্ত্র করা হচ্ছে। কিন্তু আদালত জানায়, তাকে রাজনৈতিক বা মতাদর্শগত কারণে বিচারের সম্মুখীন হতে হচ্ছে এমন কোনও প্রমাণ নেই।


সম্পাদক : জয়নাল হাজারী: মোবা: ০১৩১২৩৩৩০৮০।  প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  চীফ রিপোর্টার: ডিবি বৈদ্য: ০১৭৩৬-১৪৯২১০।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি