শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
আইসিসির মাসসেরা প্রথম বাংলাদেশি মুশফিক
Published : Monday, 14 June, 2021 at 4:44 PM

ক্রীড়া ডেস্ক ॥
প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসির ‘প্লেয়ার অব দ্য মান্থ’ নির্বাচিত হয়েছেন মুশফিকুর রহিম। আইসিসির মে মাসের সেরা ক্রিকেটার হতে তিনি হারিয়েছেন পাকিস্তানের হাসান আলি ও শ্রীলঙ্কার প্রভিন জয়াবিক্রমাকে। আজ সোমবার এক বিবৃতিতে খবরটি নিশ্চিত করেছে আইসিসি। মুশফিকের পাশাপশি নারী ক্রিকেটারদের মধ্যে মাসসেরা ক্রিকেটার হয়েছেন স্কটল্যান্ডের ক্যাথেরিন ব্রায়েস।

শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে দারুণ ছিলেন মুশফিকুর রহিম। তিন ম্যাচেই ধারাবাহিক ছিলেন তিনি। এক সেঞ্চুরিসহ সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন।  অসাধারণ পারফরম্যান্সে গত সপ্তাহে ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেন উইকেটকিপার এই ব্যাটসম্যান। মাসসেরা হওয়ার লড়াইয়ে আরও মনোনীত হয়েছিলেন পাকিস্তানের হাসান আলি ও শ্রীলঙ্কার প্রবীণ জয়াবিক্রমা। তবে ভোটাভুটিতে এ দুজনকে পেছনে ফেলে সেরার মুকুট উঠেছে মুশফিকের মাথায়।

গত মাসে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জেতে বাংলাদেশ। নিজেদের এত বছরের ওয়ানডে ইতিহাসে এবারই প্রথম লঙ্কানদের বিপক্ষে সিরিজ জয়ের রেকর্ড গড়ে লাল-সবুজের দল। এই সিরিজ জয়ে বড় অবদান রেখেছেন মুশফিক। জয় পাওয়া দুই ম্যাচেই বাংলাদেশের ব্যাটিংয়ের ঢাল হয়ে ছিলেন তিনি। প্রথমটিতে খেলেছেন ৮৪ রানের ইনিংস। দ্বিতীয় ম্যাচে খেলেন ১২৫ রানের ইনিংস। ফলে এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ। আর দুটিতেই ম্যাচসেরা হন মুশফিক।

শেষ ম্যাচে লঙ্কানদের বিপক্ষে হেরেছে বাংলাদেশ। মুশফিকও ওই ম্যাচে খুব বেশি অবদান রাখতে পারেননি। ২৮ রান করে সাজঘরে ফিরেছিলেন তিনি।   অন্যদিকে মে মাসে লঙ্কান ক্রিকেটার প্রবীণ জয়াবিক্রমাও ভালো করেন। বাংলাদেশের বিপক্ষেই অভিষেক হয়। অভিষেক ম্যাচে দুই ইনিংসেই ৫ উইকেট করে নেন তিনি। বিশ্ব ক্রিকেটে ৩৩ বছর পর এমন মাইলফলক ছুঁয়েছেন কেউ। পাকিস্তানের হাসান আলি আলো কেঁড়েছেন জিম্বাবুয়ের বিপক্ষে। প্রথম টেস্টের দুই ইনিংস মিলে নয় উইকেট নেন তিনি। পরের টেস্টের প্রথম ইনিংসে নেন ৫ উইকেট।

চলতি বছরের শুরু থেকে আইসিসি প্রতি মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত করছে। প্রথমবার সেরা হয়েছিলেন ভারতের  ঋষভ পন্ত ও দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল। সবশেষ এপ্রিল মাসের সেরা পুরুষ ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন পাকিস্তানের বাবর আজম। নারী বিভাগে এপ্রিল মাসের সেরা ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার এলিসা হিলি।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি