মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১
পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়াই একা বসবাসের অনুমোদন পেলেন সৌদি নারীরা
Published : Friday, 11 June, 2021 at 4:34 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
প্রাপ্তবয়স্ক নারীকে একা বা স্বাধীনভাবে বসবাস করতে দেওয়ার অনুমতি দিয়েছে সৌদি আরব। এখন থেকে সৌদি আরবের প্রাপ্তবয়স্ক অবিবাহিত, তালাকপ্রাপ্ত বা বিধবা নারী কোনো পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়া একাই স্বাধীনভাবে বসবাস করতে পারবেন। দেশটির সংবাদমাধ্যম মক্কার বরাত দিয়ে খবরটি জানিয়েছে গালফ নিউজ।

সম্প্রতি দেশটির আইন ও বিচারিক কর্তৃপক্ষ নারীর অভিভাবকের অধীনে থাকার ১৬৯ নম্বর অনুচ্ছেদের ‘বি’ অনুচ্ছেদটি বাতিল করে দিয়েছে। আগের আইন অনুযায়ী, কোনো প্রাপ্তবয়স্ক, বিধবা বা তালাকপ্রাপ্ত নারীকে তাঁর পুরুষ অভিভাবকের কাছে হস্তান্তর করা হতো। সেই আইনটি বদলে নতুন করে দেওয়া সংশোধনী অনুযায়ী, অবিবাহিত বা বিধবা নারীরা এখন থেকে নিজেদের পছন্দমতো একা বসবাসের স্বাধীনতা পাবেন।

সংশোধিত আইন বলছে, একজন প্রাপ্তবয়স্ক নারী কোথায় থাকবেন—সেটা বেছে নেওয়ার অধিকার তাঁর আছে। যদি প্রাপ্তবয়স্ক নারী কোনো অপরাধ করেন, তাহলে তাঁর অভিভাবক অভিযোগ করতে পারবেন। সে ক্ষেত্রে অবশ্যই তথ্য-প্রমাণ থাকতে হবে। এ ছাড়া অপরাধ করা কারণে প্রাপ্তবয়স্ক নারীদের যদি জেল হয়, সে ক্ষেত্রে সাজা ভোগ করার পরও তাঁকে অভিভাবকের হাতে হস্তান্তর করা হবে না। সাজা শেষে নারী পছন্দমতো একা বসবাসের সুযোগ পাবেন।

গালফ নিউজের প্রতিবেদন অনুযায়ী, স্থানীয় সংবাদমাধ্যমে এক সাক্ষাৎকারে দেশটির আইনজীবী নাইফ আল মানসি বলেন, ‘একা বসবাসের জন্য পরিবারগুলো এখন থেকে আর তাদের মেয়েদের বিরুদ্ধে মামলা করতে পারবে না। আদালত এ ধরনের মামলা গ্রহণ করবে না। এখন থেকে যারা একা থাকতে পছন্দ করেন, তাঁরা একাই বসবাস করার স্বাধীনতা পাবেন।’

এর আগে সৌদি লেখক মরিয়ম আল ওতাইবি একা বসবাস করার স্বাধীনতা চেয়ে পরিবারের বিরুদ্ধে আইনি লড়াইয়ে যান। দীর্ঘ তিন বছর আইনি লড়াইয়ের পর ২০২০ সালের জুলাইয়ে তিনি ওই মামলার রায়ে জয়ী হয়েছিলেন এবং একা থাকার ও ভ্রমণের অনুমতি পেয়েছিলেন। আল ওতাইবির মতো এখন থেকে সৌদি আরবের সব প্রাপ্তবয়স্ক নারী ভ্রমণ ও বসবাসের ক্ষেত্রে পূর্ণ স্বাধীনতা পাবেন।



সম্পাদক : জয়নাল হাজারী: মোবা: ০১৩১২৩৩৩০৮০।  প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  চীফ রিপোর্টার: ডিবি বৈদ্য: ০১৭৩৬-১৪৯২১০।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি