শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
করোনায় কমছে মস্তিষ্কের ধূসর পদার্থ, লোপ পাচ্ছে স্মৃতি-অনুভূতি
স্বাস্থ্যসেবা ডেস্ক
Published : Thursday, 10 June, 2021 at 9:19 PM

করোনাভাইরাস মানুষের মস্তিষ্কেও ক্ষতিকর প্রভাব ফেলছে বলে জানিয়েছেন স্নায়ুরোগ বিশেষজ্ঞরা। চিকিৎসকরা বলছেন, কোভিড-১৯ শুধু মানুষের ফুসফুসের রোগ নয়। এই রোগের জেরে মানুষের মস্তিক্ষের ধূসর পদার্থ কমে যাওয়ার প্রমাণ মিলেছে। যার ফলে অনেকের স্মৃতিশক্তি ও অনুভূতি লোপ পাচ্ছে।

কাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হচ্ছে?


চিকিৎসকরা জানাচ্ছেন, বিশেষ করে যাদের বেশি জ্বর থাকছে এবং অক্সিজেন চলছে বেশ কিছু দিন ধরে, তাদের মধ্যে বেশি দেখা যাচ্ছে এই সমস্যা।
‘নিউরোবায়োলজি অব স্ট্রেস’ নামক এক জার্নালে প্রকাশিত জর্জিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় একথা বলা হয়েছে।

যে সব করোনা রোগী বেশি দিন ভেন্টিলেশনে থাকছেন বা আলাদাভাবে যাদের অক্সিজেন দিতে হয়েছে, তাদের ক্ষেত্রে মস্তিষ্কের ধূসর পদার্থ কমে যাওয়ার সমস্যা বেশি দেখা গেছে বলে গবেষণার রিপোর্টে দাবি করা হয়েছে। ধূসর পদার্থ হলো মস্তিষ্কের সেই অংশ যেখান থেকে মানুষের স্মৃতি, ভাবনা, অনুভূতি নিয়ন্ত্রিত হয়। এই অংশে কোনো সমস্যা দেখা দিলে মানুষের কথাবার্তায় তার প্রভাব পড়তে পারে।

ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথের অধিকর্তা, চিকিৎসক বি এন গঙ্গাধরের বক্তব্য, এ ধরনের সমস্যা বেশি দেখা দিতে পারে সেই সব রোগীদের মধ্যে, যাদের আগে থেকেই কোনো কোমর্বিডিটি ছিল। যাদের হাইপারটেনশন আর ওবিসিটির সমস্যা আছে, তাদের ক্ষেত্রে এ ধরনের অসুবিধার আশঙ্কা বেশি।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি