বৃহস্পতিবার, ২৪ জুন, 2০২1
মঙ্গলের মাটিতে চীনের নভোযান
Published : Saturday, 15 May, 2021 at 12:25 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
মঙ্গলগ্রহের লাল মাটিতে নামলো চীনের তৈরি নভোযান। আর এর মধ‌্য দিয়ে দ্বিতীয় দেশ হিসেবে মঙ্গলে রোভার নামানোর ইতিহাস গড়লো চীন।
শনিবার (১৫ মে) চীনের রাষ্ট্রীয় গণমাধ‌্যম এ তথ‌্য জানিয়েছে।  বিবিসির খবরে বলা হয়েছে ‘ঝুরং’ নামের একটি রোভার রোবট লাল গ্রহের মাটিতে নেমেছে। যা এখন মঙ্গলের উত্তরাঞ্চলের পার্বত্য এলাকায় আছে। ঝুরং নামের নভোযানটির ছয়টি চাকা আছে। ২৪০ কেজি ওজনের এই যন্ত্রের নাম দেওয়া হয়েছে চীনের অগ্নিদেবতার নামে।  মঙ্গলগ্রহের মাটিতে চীনের এটিই প্রথম অভিযান। গত ফেব্রুয়ারিতে মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে তিয়ানওয়েন-১। সাত মাসের চেষ্টার পর তিয়ানওয়েন-১ গত ফেব্রুয়ারিতে মঙ্গলগ্রহের কক্ষপথে প্রবেশ করে। এর সার্বিক তত্ত্বাবধানে আছে চীনের মহাকাশ গবেষণা সংস্থা চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন।

১৯৭৩ সালের পর থেকে নাসা ছাড়া আর কোনো মহাকাশ সংস্থা মঙ্গলে অবতরণে সফল হয়নি। এর আগে ১৯৭১ সালের ২ ডিসেম্বর রাশিয়ার মার্স-থ্রি নভোযান মঙ্গলগ্রহে সফলভাবে অবতরণ করেছিল। কিন্তু মঙ্গলপৃষ্ঠে মাত্র দু মিনিট যেতে না যেতেই নভোযানের কলকব্জা বিকল হয়ে যায়। 


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি