মঙ্গলবার, ১৮ মে, 2০২1
ভারতে এখনই লকডাউন না দিলে ভয়ানক হবে পরিস্থিতি : বাইডেন প্রশাসন
Published : Saturday, 1 May, 2021 at 4:26 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। এমন পরিস্থিতিতে দেশটিতে কয়েক সপ্তাহের জন্য তাৎক্ষণিক লকডাউন দেয়া জরুরি বলে মনে করছেন বাইডেন প্রশাসন। আর এই পরামর্শ দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের শীর্ষ চিকিৎসা উপদেষ্টা অ্যান্টনি ফওসি।
শনিবার (১ মে) টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য। যুক্তরাষ্ট্রের শীর্ষ এই চিকিৎসা উপদেষ্টা বলেন, ভারতে তাৎক্ষণিক লকডাউন দেয়া উচিত। দেশটিতে করোনার সংক্রমণ নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছে বাইডেন প্রশাসন। জানিয়েছে, ভারতের পরিস্থিতি সত্যিই অনেক ভয়ানক। করোনার দ্বিতীয় ঢেউ এখনো দেশটির শীর্ষ বিন্দু পর্যন্ত যায়নি। তাই পরিস্থিতি যে আরও ভয়ানক হয়ে উঠবে না তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

অ্যান্টনি ফওসি বলেন, এখনই যদি ভারতে লকডাউন দেয়া না হয় তাহলে আরও ভয়ানক হতে পারে দেশটির পরিস্থিতি। এদিকে ওয়ার্ল্ডওমিটার‘র তথ্য অনুযায়ী বিশ্বে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ কোটি ২০ লাখ ২ হাজার ৩৬৫ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩১ লাখ ৯৩ হাজার ৬৪২ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১২ কোটি ৯২ লাখ ৭১ হাজার ৪৭ জন।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে বৈশ্বিক মৃত্যুর তালিকায় ভারতের অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত হয়েছে ১ কোটি ৯১ লাখ ৫৭ হাজার ৯৪ জন। মারা গেছে ২ লাখ ১১ হাজার ৮৩৫ জন। প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি