মঙ্গলবার, ১৮ মে, 2০২1
বিশ্বে প্রথম ভারতে দৈনিক সংক্রমণ চার লাখ ছাড়াল, মৃত্যু সাড়ে ৩ হাজার
Published : Saturday, 1 May, 2021 at 9:37 AM

আন্তর্জাতিক ডেস্ক ॥
মহামারি নভেল করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারত। দেশটিতে প্রতিদিন সংক্রমণ আর মৃত্যুর নতুন রেকর্ড হচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে সাড়ে তিন হাজার মৃত্যুর পাশাপাশি রেকর্ড চার লাখের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এখন বিশ্বের মোট মৃত্যুর ২৫ শতাংশই ঘটছে ভারতে। দ্য হিন্দু ও টাইমস অব ইন্ডিয়ার খবরে এসব তথ্য দেওয়া হয়েছে।

ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে চার লাখ দুই হাজার ৩৫১ জন। গত এপ্রিল মাসে দেশটিতে ৬৯ লাখ ৩৬ হাজারের বেশি মানুষের শরীরে করোনা ধরা পড়ে। এ সংখ্যা আগের ছয় মাসের সংক্রমণের চেয়েও বেশি। গত বছরের অক্টোবর থেকে শুরু করে এ বছরের মার্চ পর্যন্ত ছয় মাসে ৫৯ লাখ ১৩ হাজার ২১৫ জনের করোনা ধরা পড়ে। আর এপ্রিলে করোনায় মৃত্যু হয়েছে ৪৮ হাজারের বেশি মানুষের।
এদিকে, বিধানসভা নির্বাচনে আট দফা ভোট গ্রহণের পর শুক্রবার সন্ধ্যা থেকে অনির্দিষ্টকালের জন্যে আংশিক লকডাউনে গেছে পশ্চিমবঙ্গ।

ভারতের রাজধানী দিল্লী, মহারাষ্ট্র, কর্ণাটকসহ আরও বেশ কয়েকটি রাজ্যের সব হাসপাতালের ভেতরে ও বাইরে স্বজন হারানোর কান্না। সবার মধ্যেই চিকিৎসাসেবা না পাওয়ার অভিযোগ। অভিযোগ শোনার কিংবা ব্যবস্থা নেওয়ার কাউকে না পেয়ে, সবার মধ্যেই বিরাজ করছে অসন্তোষ।
করোনায় আক্রান্ত রোগীর চাপ বেড়ে যাওয়ায় চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়েছে দেশটিতে। সেবা না পাওয়ার জন্যে চিকিৎসক কিংবা হাসপাতাল কর্তৃপক্ষের ওপর দোষ চাপাচ্ছেন অনেকে। কিন্তু চিকিৎসকরাও নিরুপায়। কারণ স্বল্প জনবল নিয়ে তাঁরাও পেরে উঠছেন না।

দিল্লির একটি হাসপাতাল জরুরি বিভাগের চিকিৎসক ডা. মর্তুজা হিয়া বলেন, ‘পিপিই পরে কোভিড ওয়ার্ডে ৪৮ ঘণ্টা করে ডিউটি করছি। রোগীদের সেবা দেওয়ার জন্য পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম নেই আমাদের কাছে। যার কারণে অনেক রোগীকে বাঁচাতে পারছি না। এসব দেখতে দেখতে আমরা শারীরিক ও মানসিকভাবে ক্লান্ত হয়ে পড়ছি।’ এক সপ্তাহের বেশি সময় ধরে ভারতে দৈনিক তিন লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। এবার তা চার লাখ ছাড়াল। বিশ্বে এই প্রথম কোনো দেশে একদিনে চার লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হলো। শুক্রবার ভারতে করোনায় তিন হাজার ৫২১ জনের মৃত্যু হয়।



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি