মঙ্গলবার, ১৮ মে, 2০২1
৮ বছরের জন্য নিষিদ্ধ হলেন হিট স্ট্রিক
Published : Wednesday, 14 April, 2021 at 8:05 PM

ক্রীড়া ডেস্ক ॥
দুর্নীতির দায়ে জিম্বাবুয়ের কিংবদন্তি হিট স্ট্রিককে আট বছরের নিষেধাজ্ঞা দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)।
২০১৭ ও ২০১৮ সালে কোচ হিসেবে একাধিক দলের দায়িত্ব পালন কালে দুর্নীতি দমন কোড ভাঙার অভিযোগ উঠে জিম্বাবুয়ের সাবেক অধিনায়কের বিরুদ্ধে। এই সময় বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), পাকিস্তান সুপার লিগ (পিএসএল) ও আফগানিস্তান প্রিমিয়ার লিগে (এপিএল) কোচিং করিয়েছিলেন তিনি। অভিযোগ মেনে নেয়ায় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা এই শাস্তি দিয়েছে তাকে।
একজন জাতীয় দলের অধিনায়কসহ অন্তত চারজন ক্রিকেটারকে জুয়ারিদের সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার অভিযোগও আছে তার বিরুদ্ধে। শুরুর দিকে অভিযোগ অস্বীকার করলেও পরবর্তীতে স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন। আইসিসি দুর্নীতিবিরোধী ইউনিটের প্রধান অ্যালেক্স মার্শাল বলেন, ‘হিট স্ট্রিক একজন অভিজ্ঞ সাবেক আন্তর্জতিক খেলোয়াড় ও কোচ। তার বিরুদ্ধে ব্যাপক দুর্নীতি দমন কোড ভাঙার অভিযোগ রয়েছে।। যার জন্য নিজেকে দোষী হিসেবে মেনে নিয়েছেন তিনি।’
১৯৯৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় হিট স্ট্রিকের। খেলেছেন ২০১৫ সাল পর্যন্ত। পেশাদার ক্রিকেটকে বিদায় জানালেও কোচ হিসেবে মাঠেই ছিলেন তিনি।
২০০৯ সালে জাতীয় দলের বোলিং কোচ হিসেবে ?নিযুক্ত হন। পরের বছর ইংলিশ কোচ অ্যালান বুটচারের অধীনে সহকারী কোচের দায়িত্ব পান। ২০১৪ থেকে ২০১৬ সালে বাংলাদেশের বোলিং কোচের দায়িত্বও পালন করেছেন। একই বছর জিম্বাবুয়ে দলের প্রধান কোচ হিসেবে নিযুক্ত হন। ২০১৯ বিশ্বকাপে দলেকে তুলতে ব্যর্থ হওয়ায় ২০১৮ সালে পদত্যাগ করেন।
জিম্বাবুয়ের ইতিহাসের অন্যতম সেরা এই ক্রিকেটার ৬৫টি টেস্ট ও ১৮৯টি ওয়ানডে খেলেছেন।
সাদা পোশাকে ২১৬ এবং ৫০ ওভারের ক্রিকেটে ২৩৯টি উইকেট শিকার করেছেন ডান-হাতি এই পেসার জিম্বাবুয়ের সর্বোচ্চ উইকেট শিকারিও তিনি।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি