মঙ্গলবার, ১৮ মে, 2০২1
কোরআন শরিফের ২৬ আয়াত অপসারণের রিট বাতিল, আবেদনকারীর জরিমানা
Published : Tuesday, 13 April, 2021 at 8:59 AM

আন্তর্জাতিক ডেস্ক ॥
 পবিত্র কোরআন শরিফের ২৬ আয়াত বাতিল চেয়ে করা আবেদন বাতিল করে দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। একই সঙ্গে আবেদনকারীর বিরুদ্ধে ৫০ হাজার রুপি জরিমানার আদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সোমবার বিচারক রোহিনটন ফালি নারিমন বেঞ্চ থেকে এ রায় দেয়া হয়। খবর ইন্ডিয়া.কমের।
রায়ে বলা হয়, আবেদনের মধ্য দিয়ে বাদী একটি ধর্মীয় সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত হানার মতো কাজ করেছেন। তাই এই আবেদন বাতিল করা হলো এবং ধর্মীয় উস্কানিমূলক কাজ করার অপরাধে বাদীকে ৫০ হাজার রুপি জরিমানা করা হলো। রায়ে এই আবেদনকে ‘বাজে’ বলেও উল্লেখ করা হয়।

পবিত্র কোরআন শরিফ থেকে ২৬টি আয়াতের অপসারণ চেয়ে সম্প্রতি আদালতে এ রিট দায়ের করেছিলেন ভারতের উত্তরপ্রদেশের শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান সৈয়দ ওয়াসিম রিজভী। ১১ মার্চ সৈয়দ ওয়াসিম রিজভী ওই রিট করেন। এতে বলা হয়, ‘এই ২৬টি আয়াতে এমন কিছু আছে, যা মুসলিমদের ভিন্নধর্মী অবিশ্বাসীদের ওপর আঘাত করতে উৎসাহিত করা হয়েছে। তিনি বলেন, এগুলো আসল কোরআনের অংশ নয়। এগুলো পরে যুক্ত করা হয়েছে।’ এতে আরো বলা হয়, ‘কোরআনে এমন কিছু আয়াত আছে, যেগুলোতে সার্বভৌমত্ব, একতাবোধ ও দেশের অখণ্ডতা নিয়ে কথা বলা হয়েছে।’

রিজভীর এ আবেদন ভারতে মার্চ মাসে মুসলিম সম্প্রদায়ের মধ্যে অসন্তোষ সৃষ্টি করে। এ নিয়ে বিক্ষোভ-প্রতিবাদও অনুষ্ঠিত হয়। ভারতের নিখিল ভারত শিয়া ল’ বোর্ড অভিযোগ তোলে, রিজভীর এই আবেদন সারা বিশ্বের মুসলমানদের জন্য অপমানজনক।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি