বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
নিজেদের তৈরি টিকা নিয়ে হতাশ চীন
Published : Tuesday, 13 April, 2021 at 8:55 AM

আন্তর্জাতিক ডেস্ক ॥
করোনা সংক্রমণ রোধে চীনের আত্মবিশ্বাস অজানা নয়। তারা চেয়েছিল খুব দ্রুতই দেশটির বিপুল জনগোষ্ঠীকে টিকার আওতায় নিয়ে আসবে। কিন্তু তাদের সে ভাবনা গুঁড়েবালি। সম্প্রতি তারা জানিয়েছে, তাদের টিকা ওতোটা কার্যকরী নয়। তারা আরও উপযোগী টিকা খুঁজছে।
গত বছর ডিসেম্বরে ব্রিটেনে ছাড়পত্র পেয়েছিল ফাইজারের কোভিড ভ্যাকসিন। এরপরে এক এক করে বাজারে আসতে থাকে মডার্না, অ্যাস্ট্রাজেনেকা, জনসন অ্যান্ড জনসনসহ বিভিন্ন সংস্থার টিকা। কিন্তু ইদানীং দেখা যাচ্ছে, সেই সব টিকা যথেষ্ট কার্যকর হচ্ছে না। কিছু কিছু ক্ষেত্রে নতুন স্ট্রেনের সামনে পড়ে প্রায় মুখ থুবড়ে পড়েছে বাজারে আসা টিকাগুলো। দক্ষিণ আফ্রিকা তো জানিয়ে দিয়েছে, করোনার নতুন স্ট্রেন মোকাবেলায় অ্যাস্ট্রাজেনেকা টিকা কাজ করছে না ।

এই পরিস্থিতিতে চীনের শীর্ষস্থানীয় এক বিশেষজ্ঞ একটি প্রস্তাব দিয়েছে। বাজারে প্রাপ্য ভ্যাকসিনগুলো মিশিয়ে এমন একটি নতুন প্রতিষেধক তারা তৈরি করতে চায় যার ক্ষমতা চলতি টিকাগুলোর চেয়ে অনেকটাই কার্যকরী। চীনের উৎপাদিত করোনাভাইরাসের ভ্যাকসিনের কার্যকারিতা কম বলে স্বীকার করে দেশটির রোগনিয়ন্ত্রণ কেন্দ্রের পরিচালক গাও ফু জানান, কার্যকারিতা বাড়াতে ভ্যাকসিনে পরিবর্তন আনার চিন্তা করছে চীন সরকার।
এরআগে তিনি বলেছিলেন, টিকাকরণেরে মাধ্যমে কোভিডকে পরাস্ত করা সম্ভব। সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি জানান, এ বছরের মধ্যে ৭০ থেকে ৮০ শতাংশ মানুষকে টিকা দেয়ার পরিকল্পনা করেছে চীন।

সূত্র: ইকোনমিক টাইমস, জি নিউজ।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি