রবিবার, ১৬ মে, 2০২1
‘শ্রমিকদের নিজস্ব ব্যবস্থাপনায় যাতায়াতের ব্যবস্থা না করলে ব্যবস্থা’
Published : Monday, 12 April, 2021 at 9:09 PM

স্টাফ রিপোর্টার:
শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান জানিয়েছেন, লকডাউনের সময় শিল্প কারখানাগুলো নিজস্ব ব্যবস্থাপনায় শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
সোমবার (১২ এপ্রিল) দুপুরে সচিবালয়ে ক্লিনিক ভবনে করোনাভাইরাসের দ্বিতীয় ডোজ টিকা নেওয়া শেষে তিনি এ কথা জানান।
প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান বলেন, দেশ ও জাতির স্বার্থেই শিল্পকারখানাগুলো খোলা রাখা হবে। যদি কলকারখানা বন্ধ করে দেওয়া হয়, তাহলে এসব প্রতিষ্ঠানগুলোতে কর্মরত শ্রমিকরা সারাদেশে ছড়িয়ে যাবে। এরফলে করোনা আরো ছড়িয়ে পড়তে পারে। এজন্য প্রধানমন্ত্রী ইতোমধ্যে যে ১৮ দফা বিধি নিষেধ দিয়েছে সেখানে কল কারখানা বিশেষ করে গার্মেন্টস শিল্প খোলা থাকবে। এতে আমাদের উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত থাকবে।
নির্দেশনায় আছে শিল্প কারখানার মালিকরা নিজস্ব পরিবহন ব্যবস্থায় শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা করবে সেটা কতোটা সম্ভব জানতে চাইলে প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান বলেন, এটা সম্ভব।
গত বছরের ৮ মার্চ থেকে আমাদের দেশের করোনা ভাইরাসের আক্রমণ শুরু হয়। তখনও শ্রমিকদের বেতন যাতায়াতে বিশেষ ব্যবস্থা ও নজর রাখা হয়েছে।
নির্দেশনা না মানলে কোনও ব্যবস্থা নেবেন কি না এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান বলেন, শিল্প মালিকরা সরকারের এ সিদ্ধান্ত মানবে বলে আমার দৃঢ় বিশ্বাস। যদি না মানে তাহলে অবশ্যই আইনের আওতায় নিয়ে আসা হবে। আমাদের শ্রম আইনানুয়ী শাস্তি ও জরিমানারও বিধান রয়েছে।
মুন্নুজান সুফিয়ান বলেন, সারা দেশের জন্য ২৩টি মনিটরিং টিম করা হয়েছে এ বিষয়টি মনিটরিং করার জন্য।
এর আগে সকালে করোনা সংক্রমণ রোধে ঘোষিত আগামী ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত লকডাউনের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে সব শিল্প-কারখানা চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছ।





সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি