মঙ্গলবার, ১৮ মে, 2০২1
মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ শুরু
Published : Friday, 9 April, 2021 at 4:07 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
মিয়ানমারে ক্ষমতাসীন নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ গড়া শুরু করেছে গণতন্ত্রপন্থী আন্দোলনকারীরা। বৃহস্পতিবার (৮ এপ্রিল) স্থানীয় গণমাধ্যমের সূত্রে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, দেশটির উত্তর-পশ্চিমের একটি শহরে জান্তা সরকারের অভিযানের সময় বিক্ষোভকারীরা হাতে তৈরি বন্দুক নিয়ে লড়াই চালিয়েছে। এ ঘটনায় অন্তত ১১ জন আন্দোলনকারী নিহত হয়েছেন।

জানা গেছে, মিয়ানমারের তাজ শহরে আন্দোলনকারীদের প্রতিরোধ করার জন্য প্রাথমিকভাবে ছয় ট্রাক সেনা বাহিনী মোতায়েন করা হয়েছিল। কিন্তু সেখানে আন্দোলনকারীরা বন্দুক, ছুরি ও গোলাবারুদ নিয়ে প্রতিরোধ করলে পরে আরও পাঁচ ট্রাক সেনা বাহিনী আনা হয়। বৃহস্পতিবার সকাল পর্যন্ত এ লড়াই চলেছে। এ লড়াইতে ১১ জন নিহত হয়েছেন এবং প্রায় ২০ জনের মতো আহত হয়েছেন। সংবাদ মাধ্যম ও স্থানীয়রা জানিয়েছে এ ঘটনায় অন্তত ১২ জন নিহত হয়েছে। তবে সেনা বাহিনীর কোনো সদস্য হতাহত হয়েছে কিনা তা এখনো জানা যায়নি।

এদিকে অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) জানিয়েছে, দেশটিতে গত ১ ফেব্রুয়ারি সেনা বাহিনী ক্ষমতা দখলের পর এ পর্যন্ত পুলিশের গুলিতে অন্তত ৬০০’র বেশি নিহত হয়েছে। বুধবার (৭ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত এই নিহতের সংখ্যা ছিল ৫৯৮ জন। দেশটিতে বর্তমানে ২ হাজার ৮৪৭ জন রাজনৈতিক ব্যক্তি কারাবন্দি আছেন।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি