মঙ্গলবার, ১৩ এপ্রিল, 2০২1
ক্ষমতার মেয়াদ আরও বাড়াতে পারে মিয়ানমারের জান্তা সরকার
Published : Thursday, 8 April, 2021 at 8:51 AM

আন্তর্জাতিক ডেস্ক ॥
মিয়ানমারের জান্তা সরকার নিজেদের পাকাপোক্ত করতে আরও সময় ধরে ক্ষমতায় থাকতে পারে। বিশেষজ্ঞরা ধারণা করছেন, এমন বাড়তি সময় আরও দুই বছর হতে পারে। গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নেত্রী অং সান সু চির নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সামরিক জান্তা। এরপর কয়েকটি মামলায় গৃহবন্দি রাখা অং সান সু চিকে।

দেশটিতে সামরিক শাসনের বিরুদ্ধে অব্যাহত আন্দোলনে সহিংসতা বেড়েই চলছে। স্থানীয় মানবাধিকার সংগঠনগুলোর হিসাবে সেনাবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত সাড়ে পাঁচ শতাধিক মানুষ নিহত হয়েছেন। দেশটিতে গত নভেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে ক্ষমতা দখল করেন সেনাবাহিনী প্রধান মিন অং হ্লাইয়ং। তবে নির্বাচনে কারচুপির বিষয়টি অস্বীকার করে আসছে নির্বাচন কমিশন।

গত মঙ্গলবার দিনের পাশাপাশি রাতেও বিভিন্ন শহরের রাস্তায় অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ দেখা গেছে। অনেক জায়গায় আন্দোলনকারীরা সামরিক বাহিনীর করা ২০০৮ সালের সংবিধানের কপি পুড়িয়েছে। জান্তা সরকার শতশত মানুষকে গ্রেফতার করেও তারা আন্দোলন দমাতে পারছে না।

শিল্পী, ব্যবসায়ী থেকে শুরু করে বুদ্ধিজীবীদেরও গ্রেফতার করা হয়েছে। গত মঙ্গলবার দেশটির বিখ্যাত কমেডিয়ান জারগনারকে তুলে নিয়ে যায় পুলিশ।
এদিকে আন্তর্জাতিক বিভিন্ন মহলকে দেশটির সেনাবাহিনীর প্রধান বলছেন, তিনি একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তান্ত করবেন।
নির্বাচনে সু চি বা তার দল অংশগ্রহণ করতে পারবে কিনা এমন প্রশ্নে নিরব থাকেন সামরিক বাহিনীর প্রধান।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি