শনিবার, ১৭ এপ্রিল, 2০২1
মিয়ানমারের নাগরিকদের বহিষ্কার করল মালয়েশিয়া
Published : Thursday, 25 February, 2021 at 8:44 AM

আন্তর্জাতিক ডেস্ক ॥
মালয়েশিয়ার সরকার দেশটির আদালতের আদেশ অমান্য করে ও মানবাধিকার সংস্থাগুলোর আবেদন অগ্রাহ্য করে মিয়ানমারের ১০৮৬ জন নাগরিককে নিজ দেশে ফেরত পাঠিয়েছে। কুয়ালালামপুর সরকার জানিয়েছেন, তবে যাদের বহিষ্কার করা হয়েছে তাদের মধ্যে কোনো রোহিঙ্গা উদ্বাস্তু অথবা শরণার্থী নেই। এসব ফেরত পাঠানো কর্মীদের মধ্যে কিছু সংখ্যালঘু নৃগোষ্ঠীর লোকজনও রয়েছেন যারা মিয়ানমারে নিপীড়নের শিকার হয়েছেন। ভাষ্য মানবাধিকার সংস্থাগুলোর।

সংস্থাগুলো বলছে, মিয়ানমারে সামরিক বাহিনী ক্ষমতা নিয়েছে। এমন অবস্থায় তাদের ফেরত পাঠিয়ে দেয়ায় ঝুঁকির মধ্যে পড়তে পারেন তারা।
এদিকে মালয়েশিয়া বক্তব্য, শরণার্থীদের ফেরত পাঠানো হয়নি, এবং তারা অভিবাসন আইন লঙ্ঘন করেছে। মালয়েশিয়ার একটি সামরিক ঘাঁটি থেকে মিয়ানমার নৌবাহিনীর তিনটি জাহাজে করে এসব অভিবাসন প্রত্যাশীকে ফেরত পাঠানো হয়েছে। এর আগে কুয়ালালামপুর হাইকোর্ট মিয়ানমারের নাগরিকদের তাদের দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্তের ওপর সাময়িক স্থগিতাদেশ জারি করেছিল। আর এই বহিষ্কারের ঘটনাটি এমন এক সময় ঘটলো যখন ১৩০টি এনজিও মিয়ানমারের সামরিক সরকারের কাছে সব ধরনের সামরিক অথবা সামরিক-বেসামরিক কাজে ব্যবহৃত হয় এমন সব যন্ত্রপাতি বিক্রি বন্ধের ডাক দিয়েছে।

সূত্র- বিবিসি বাংলা।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি