বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
আটকে পড়া রোহিঙ্গাদের অবিলম্বে উদ্ধারের আহ্বান জাতিসংঘের
Published : Monday, 22 February, 2021 at 4:35 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) আন্দামান সাগরে আটকে পড়া রোহিঙ্গাদের অবিলম্বে উদ্ধারের আহ্বান জানিয়েছে। রয়টার্সের খবরে বলা হয়েছে, ওই রোহিঙ্গারা একটি নৌযানে ভেসে ভেসে আন্দামান সাগরে পৌঁছায়। নৌকার ইঞ্জিন বিকল হয়ে গেলে তারা সাগরে আটকে পড়ে। নৌযানে থাকা অনেকেই খবার ও পানি ছাড়া মারাত্নক অসুস্থ হয়ে পড়েছে। শরণার্থী বিষয়ক সংস্থা নৌকার কিছু যাত্রী মারা গেছে এবং অবিলম্বে উদ্ধার করা না হলে আরও প্রাণহানির আশঙ্কা করছে। প্রায় ১০ দিন আগে রোহিঙ্গাদের ওই দলটি বাংলাদেশের কক্সবাজার ত্যাগ করে।

এক বিবৃতিতে ইউএনএইচসিআর জানায়, রোহিঙ্গা শরণার্থীদের অবস্থান সম্পর্কে সুনির্দিষ্ট তথ্যের অভাবে তারা ওই এলাকার পরিচালিত সব নৌ-কর্তৃপক্ষের দ্রুত সহযোগীতা কামনা করেছে। জীবন বাঁচাতে এবং ভবিষ্যত ট্রাজেডি প্রতিরোধ করতে দ্রুত ব্যবস্থা নেয়া প্রয়োজন উল্লেখ করে বিবৃতিতে সংশ্লিষ্ট দেশের সরকারের প্রতি উদ্ধারকৃতদের মানবিক সহযোগীতা এবং কোয়ারেন্টাইনে রাখতে বলা হয়েছে।

এ বিষয়ে ইউএনএইচসিআর’র কর্মকর্তা ক্যাথরিন স্টাবারফিল্ড বিবিসিকে জানান, সর্বশেষ সোমবার ভোরের দিকে ওই নৌযানটির সাথে যোগাযোগ করা হয়। নৌযানে থাকা শরণার্থীদের জরুরি ভিত্তিতে সহায়তা দরকার। ভারতের কোস্ট গার্ডের একজন সিনিয়র কর্মকর্তা রয়টার্স নিউজ এজেন্সিকে বলেন, রোহিঙ্গা শরণার্থীদের নৌকার অবস্থান শনাক্ত হয়েছে এবং নিরাপদে আছে বলে জানা গেছে। কিন্তু নৌকার অবস্থানরতদের অবস্থা সম্পর্কে জানা যায়নি বলে মন্তব্য করেন তিনি। মিয়ানমারের সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠী রোহিঙ্গারা দেশটিতে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠদের নিপীড়নের মুখে মালয়েশিয়া, ইন্দোনেশিয়ায় যাওয়ার আশায় সরু নৌকায় করে বিপজ্জনক সমুদ্রপথ পাড়ি দেয়। ২০১৭ সালে ভয়াবহ জাতিগত নিধনের মুখে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি