মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১
আজীবন বহিষ্কার হলেন অনন্য মামুন
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Saturday, 16 January, 2021 at 7:03 PM

নবাব এলএলবি’ সিনেমায় অশ্লীলতা প্রদর্শন এবং পুলিশকে হেয় প্রতিপন্ন করার অভিযোগে পর্নোগ্রাফি আইনে দায়ের করা মামলায় গ্রেপ্তার হয়েছিলেন পরিচালক অনন্য মামুন। গত সোমবার জামিন পান পরিচালক মামুন ও অভিনেতা শাহীন মৃধা। তবে নতুন খবর হচ্ছে চলচ্চিত্র পরিচালক অনন্য মামুনকে আজীবন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশে চলচ্চিত্র পরিচালক সমিতি। তার পরিচালক সমিতির সদস্যপদ স্থায়ীভাবে বাতিল করা হয়েছে। আজ শনিবার (১৬ জানুয়ারি) কার্যনির্বাহী বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বলেন, 'আজকে আমরা বৈঠকে বসেছিলাম। অনন্য মামুনের সদস্যপদ স্থায়ীভাবে বাতিল করা হয়েছে। পরিচালক সমিতির নির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে আলোচনা করেই এ সিদ্ধান্ত নিয়েছি আমরা।'
মামুনের কারণে পরিচালক সমিতির ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষুণ্ণ হয়েছে বলে মনে করছেন সিনেমাপাড়ার একাধিক পরিচালক। ফলে অনন্য মামুনকে নিষিদ্ধ করার দাবি তুলেছেন অনেকে। সে দাবির প্রেক্ষিতেই সিদ্ধান্ত নিয়েছে পরিচালক সমিতি।

এর আগে, ২০১৭ সালে মানবপাচারের অভিযোগে মালয়েশিয়ায় গ্রেপ্তার হয়েছিলেন পরিচালক অনন্য মামুন। ওই সময় তার সদস্যপদ সাময়িক স্থগিত করেছিল পরিচালক সমিতি। পরে মুচলেকা দিয়ে ছাড় দেওয়া হয়েছিল তাকে। মুচলেকায় মামুন উল্লেখ করেছিলেন, পরবর্তীতে শৃঙ্খলা বিরোধী কোনো কাজ করলে সমিতি তাকে আজীবন নিষিদ্ধ করলেও তার কোনো আপত্তি থাকবে না। এদিকে শনিবার দুপুরে নিজের বহিষ্কার হওয়া নিয়ে ফেসবুকে একটি পোস্ট দেন অনন্য মামুন।

সেখানে তিনি লেখেন, ‘কথাটা ক্লিয়ার করে বলি, পরিচালক সমিতির সদস্যপদ না থাকলে সিনেমা বানাতে পারবো না কথাটি সত্য নয়। পরিচালক সমিতির সদস্য পদ না থাকলে আমি পরিচালক সমিতির সুযোগ সুবিধা পাবো না, ২০১৬ সালে অস্তিত্ব সিনেমায় অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায় নুসরাত ইমরোজ তিশা , এবং ২০১৯ সালে তারিক আনম খান জাতীয় পুরস্কার পান আবার বসন্ত সিনেমার জন্য , সিনেমা গুলো আমার পরিচালনায়। ইনশাআল্লাহ এবার নবাব এলএলবি সিনেমাতেও অনেক পুরস্কার আসবে। আর মোহাম্মদ জে.... নামের একজন পরিচালক আছেন যিনি ব্যক্তিগত ভাবে আমাকে সহ্য করতে পারেন না। কারণ তার সিনেমা গুলো আমার কাছে অখাদ্য মনে হয়। বলে রাখি এবছর অনন্য মামুন ৫টি সিনেমা বানাবে, প্যাড, ক্রেজি, ঈদ মোবারক, ভাইজান ২ ও পাইলট। আমার মামলা টা শেষ হয়নি তাই মামলা নিয়ে কথা বলতে চাই না। সম্মান জানাই গুলজার ভাই, খোকন ভাই, লিপু ভাই খসরু ভাইকে। আর একটা কথা নেতা কাকে বলে সেটা জানতে হলে এসএ হক অলিক ও শহীদ্দুজামান সেলিম ভাইয়ের কাছ থেকে শিখার আছে। আমি দেখেছি কোনো কারণ ছাড়া তারা আমাকে কত হেল্প করছে..আমি পরিচালক সমিতিকে সম্মান করি কিন্তু কিছু হিংসাপরায়ণ পরিচালককে না।


সম্পাদক : জয়নাল হাজারী: মোবা: ০১৩১২৩৩৩০৮০।  প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  চীফ রিপোর্টার: ডিবি বৈদ্য: ০১৭৩৬-১৪৯২১০।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি