বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, 2০২1
আমিরাতে ব্যবসার শতভাগ মালিক হতে পারবেন বিদেশিরা
Published : Tuesday, 24 November, 2020 at 8:43 AM

আন্তর্জাতিক ডেস্ক ॥
স্থানীয় কোনো পৃষ্ঠপোষকতা ছাড়াই এখন থেকে বিদেশি বিনিয়োগকারীরা সংযুক্ত আরব আমিরাতে ব্যবসার শতভাগ মালিক হতে পারবেন। আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের এক ডিক্রি (ফরমান) জারির মাধ্যমে এ সুযোগ তৈরি হলো। সংবাদমাধ্যম খালিজ টাইমস এক প্রতিবেদনে জানায়, প্রেসিডেন্টের ডিক্রি অনুযায়ী যেসব কোম্পানি দেশটিতে নিজেদের শাখা খুলতে চায় তাদের ক্ষেত্রেও মালিকানার এই নিয়ম প্রযোজ্য হবে।

বিনিয়োগ এবং প্রকল্পের ক্ষেত্রে আরব আমিরাতকে আঞ্চলিক ও বৈশ্বিকভাবে একটি আকর্ষণীয় স্থান হিসেবে গড়ে তুলতে আরও এক ধাপ অগ্রগতির কথা চিন্তা করেই আইন সংশোধনের পর এমন ডিক্রি জারি করা হয়েছে। ২০১৫ সালে প্রণীত বিদেশি মালিকানা সংক্রান্ত আইনের ৫১টি ধারা সংশোধন করে ডিক্রি জারি করা হয়েছে। আশা করা হচ্ছে, আইন সংস্কারের মাধ্যমে বিদেশি বিনিয়োগের জন্য আরও আকর্ষনীয় স্থান হয়ে উঠবে আমিরাত।

প্রতিবেদনে বলা হয়, এই ডিক্রি জারির ফলে এখন থেকে বিদেশিদের কোনো ব্যবসা প্রতিষ্ঠানে আমিরাতের কারো চেয়ারপারসন হওয়া বাধ্যতামূলক থাকছে না। এ ছাড়া বিদেশি কোম্পানিগুলোর পরিচলনা পর্ষদে অন্তত একজন আমিরাতি নাগরিক থাকারও প্রয়োজন পড়বে না।
তবে তেল, গ্যাস ও পরিবহনের মতো কৌশলগত বাণিজ্যিক খাতগুলো অবশ্য নতুন করে প্রণীত এই আইনের আওতায় পড়বে না।
দেশটির কোম্পানি আইন-২০১৫ এর ধারা ২ অনুযায়ী আমিরাতে কোনো কোম্পানির সর্বোচ্চ ৪৯ শতাংশ শেয়ারের মালিক হতে পারবেন বিদেশিরা। বাকি ৫১ শতাংশের মালিক হবেন আমিরাতি ব্যক্তি বা কোম্পানি।



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি