শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০
দু-চার দিনের মধ্যেই ভ্যাকসিন আনার চুক্তি: স্বাস্থ্যমন্ত্রী
Published : Sunday, 1 November, 2020 at 8:40 PM

মানিকগঞ্জ প্রতিনিধি,
করোনাভাইরাসের ভ্যাকসিন পেতে দু-চার দিনের মধ্যেই উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, যারা ভ্যাকসিন তৈরি করছে তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলছি। শনিবার দুপুরে মানিকগঞ্জের গড়পাড়াস্থ শুভ্র সেন্টারে জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে করোনায় ক্ষতিগ্রস্তদর মাঝে ফুড প্যাকেজ ও হাইজিন প্যাকেট বিতরণকালে মন্ত্রী একথা বলেন। করোনাভাইরাসের টিকা বাজারে আনতে বিশ্বের অনেক দেশে চেষ্টা করে যাচ্ছে। এর মধ্যে রাশিয়া দুটি টিকার অনুমোদন দিয়েছে। যদিও তাদের টিকারে কার্যকারিতা নিয়ে পশ্চিমা বিশ্বের সন্দেহ রয়েছে। এছাড়া চীন ও আমেরিকা তাদের টিকা আগামী এক দুমাসের মধ্যে বাজারে আনতে চাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হালনাগাদ তালিকা বলছে, বিভিন্ন দেশে ১৭৯টি পৃথক টিকা উদ্ভাবনের চেষ্টা চলছে। এর মধ্যে ১৪৫টি আছে প্রাথমিক পর্যায়ে এবং পরীক্ষামূলক পর্যায়ে আছে ৩৪টি। যেসব দেশ নিজেরা টিকা উদ্ভাবন বা উৎপাদন করতে পারবে না, তাদের অন্য দেশ থেকে টিকা কিনতে হবে অথবা আন্তর্জাতিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে টিকা সংগ্রহ করতে হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় চীন, রাশিয়া, ভারত ছাড়া অন্য দেশ থেকে টিকা আনার সম্ভাব্য বিকল্প পথ খুঁজে দেখছে। কোভ্যাক্সের মাধ্যমে টিকা পাওয়ার প্রক্রিয়ায়ও বাংলাদেশ যুক্ত হয়েছে। চীন ইতিমধ্যে বাংলাদেশকে টিকা সরবরাহের ঘোষণা দিয়েছে। এজন্য তারা টিকার ট্রায়ালও শুরু করতে যাচ্ছে বাংলাদেশে।
চীনা কোম্পানি সিনোভেকের টিকা দেশে পৌঁছালেই পরীক্ষামূলক প্রয়োগ (ট্রায়াল) শুরু করবে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি)। বাংলাদেশ রাশিয়া থেকে টিকা আনতে দেশটির সঙ্গে যোগাযোগ করেছে। সর্বশেষ ভারতের বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড বাংলাদেশে তাদের টিকার পরীক্ষা করার আগ্রহ দেখিয়েছে।



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি