শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০
২০০ অভিবাসী নিয়ে নৌকাডুবি, মৃত্যু ১৪০ জনের
Published : Friday, 30 October, 2020 at 10:13 AM

  আন্তর্জাতিক ডেস্ক ॥
সেনেগাল থেকে ইউরোপের দিকে ছেড়ে যাওয়া একটি নৌকাডুবির ঘটনায় অন্তত ১৪০ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার জাতিসংঘের অভিবাসন সংস্থা জানিয়েছে, চলতি বছর অভিবাসীবোঝাই নৌকাডুবির এটাই সবচেয়ে প্রাণঘাতী ঘটনা। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানিয়েছে, শনিবার ২০০ যাত্রী নিয়ে রাজধানী ডাকার থেকে ১০০ কিলোমিটার দক্ষিণে এমবৌর শহর থেকে নৌকাটি ছেড়ে যায়। পরে নৌকাটিতে আগুন ধরে গেলে সেটি উল্টে যায়।

আইওএম এক বিবৃতিতে জানিয়েছে, সেনেগাল ও স্পেনের নৌবাহিনী এবং মৎস্যজীবীরা প্রায় ৬০ জনকে উদ্ধার করে। তবে ১৪০ জন ডুবে গেছে।
দরিদ্রতা থেকে বাঁচতে পশ্চিম আফ্রিকা থেকে ক্যানারি দ্বীপ যাওয়ার জন্য একজন এটা খুব জনপ্রিয় একটি রুট ছিল। তবে গত কয়েক বছর ধরে স্পেন সেখানে টহল বৃদ্ধির পর সাময়িকভাবে এই রুট ব্যবহার করে ইউরোপে যাওয়ার প্রবণতা কমে এসেছিল। তবে এই বছর তা আরও বৃদ্ধি পেয়েছে।
আইওএম বলছে, গত সেপ্টেম্বর মাসেই ১৪টি নৌকায় করে ৬৬৩ জন অভিবাসী এই রুট ব্যবহার করেছে। তার মধ্যে ২৬ শতাংশ নৌকাডুবির ঘটনার শিকার হয়েছে। সংস্থাটি বলছে, এই রুটে ২০১৯ সালে ২১০ জনের মৃত্যু হয়েছিল। তবে চলতি বছর এ পর্যন্ত মারা গেছে ৪১৪ জন।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি