শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০
ফেনীতে অবৈধ বালু উত্তোলন সিন্ডিকেটের কারণে রাজস্ব হারাচ্ছে সরকার
Published : Tuesday, 27 October, 2020 at 8:12 PM

 ফেনী প্রতিনিধি ॥
 পুরো ফেনী জেলার সব নদী ঘিরেই গড়ে উঠেছে অবৈধ বালু উত্তোলনের সিন্ডিকেট। প্রশাসন গত বছর সাতটি স্পট ইজারা দিলেও চলতি বছর ইজারা দিয়েছে ছয়টি স্পট। কিন্তু জেলার বালু উত্তোলন করা হচ্ছে অন্তত ১০০টি স্পট থেকে। অবৈধভাবে বালু তোলায় সরকার প্রতি মাসে কোটি কোটি টাকার রাজস্ব বঞ্চিত হচ্ছে। বালু উত্তোলনের প্রতিবাদ করলেই নানাভাবে হয়রানির শিকার হতে হচ্ছে স্থানীয়দের। বালু মহলের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে চলতি মাসের ১৫ অক্টোবর একজন ও গত বছর ডিসেম্বরে একজন খুন হয়েছেন। প্রশাসনের পক্ষ থেকে একাধিকবার অভিযান চালিয়ে ড্রেজার মেশিন জব্দসহ জরিমানা করা হলেও থেমে নেই অবৈধভাবে বালু উত্তোলনকারীরা। তাছাড়া কোনো স্থাপনার পাশ থেকে বালু উত্তোলন নিষিদ্ধ হলেও ছাগলনাইয়া উপজেলায় মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত শুভপুর সেতুর পাশ থেকে তোলা হচ্চে বালু। এতে হুমকির মুখে রয়েছে মুক্তিযুদ্ধ স্মৃৃতিবিজড়িত শুভপুর ব্রিজটি। ছাগলনাইয়া উপজেলার লাঙ্গলমোড়া এলাকার ছোট ফেনী নদীতে ইজারা না থাকলেও ড্রেজারের মাধ্যমে দিনরাত একাধিক সিন্ডেকেট তুলছে বালু। একইভাবে জেলার মুহুরী, কহুয়া, সিলোনীয়াসহ পাঁচটি নদীর একাধিক স্থান থেকে অবৈধভাবে উত্তোলন করা হচ্ছে বালু। এতে ভাঙন দেখা দেওয়ায় স্থানীয়রা হারাচ্ছে ভিটেমাটি, ফসলি জমিসহ বিভিন্ন প্রতিষ্ঠান। স্থানীয়দের অভিযোগ, বৈধ ইজারাদারাও একটি স্পট ইজারা নিয়ে একাধিক স্পট থেকে বালু তুলছে। প্রশাসনকে একাধিকাবার অভিযোগ দিয়েও কাজ হচ্ছে না ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বালু মহল ইজারাদার মো. মজিবুল হক রিপন জানান, তিনি নির্দিষ্ট বালু মহল থেকে বালু উত্তোলন করছেন। কেউ অবৈধভাবে বালু উত্তোলন করলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক। জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান জানান, তাদের জনবল সংকট রয়েছে। তবু ভ্রাম্যান আদালত পরিচালনা করে ড্রেজার মেশিন ও পাইপ জব্দসহ জরিমানা করা হচ্ছে। অবৈধভাবে বালু উত্তোলকারীদের বিরুদ্ধে প্রশাসনের রয়েছে জিরো টলারেন্স নীতি।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি