শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০
এসিল্যান্ডের বিরুদ্ধে ৫০ লাখ টাকার ক্ষতিপূরণ মামলা
Published : Tuesday, 27 October, 2020 at 8:10 PM

জেলা প্রতিনিধি ॥
খাল উদ্ধার করতে গিয়ে অন্যের বাড়িতে খাল খনন করার ঘটনায় ৫০ লাখ টাকার ক্ষতিপূরণ মামলা হয়েছে ব্রাহ্মণবাড়িয়ার সরাইলের সহকারী কমিশনার (ভূমি) ফারজানা প্রিয়াঙ্কার বিরুদ্ধে।
তার নির্দেশে গত ৩০ সেপ্টেম্বর কোনো নোটিশ ছাড়া ওই বাড়িতে লাগানো প্রায় শতাধিক ফলদ ও বনজ গাছ কেটে ফেলা হয় বলে অভিযোগ ওঠেছে।
এ ঘটনায় উচ্চ আদালতের শরণাপন্ন হয়েছেন ওই বাড়ির মালিক সরাইলের বিশিষ্ট ব্যবসায়ী ফয়সাল আহমেদ মৃধা দুলাল। গত ১৩ অক্টোবর হাইকোর্টে রিট করেন তিনি।
এর আগে ১১ অক্টোবর সংস্থাপন মন্ত্রণালয়ের সচিব, ভূমি মন্ত্রণালয়ের সচিব, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক, সরাইলের সহকারী কমিশনার (ভূমি) ও ব্রাহ্মণবাড়িয়া সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলীকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়। রিট পিটিশন ও লিগ্যাল নোটিশে ঘটনার বর্ণনায় বলা হয়, কোনো নোটিশ ছাড়াই এসিল্যান্ড ফারজানা প্রিয়াঙ্কা পুলিশ ফোর্সসহ অনেক শ্রমিক নিয়ে দুলালের বাড়িতে এসে বেকু দিয়ে মাটি খনন এবং করাত দিয়ে গাছগাছালি কাটতে শুরু করেন। এর কারণ জানতে চাইলে সহকারী কমিশনার দুলালকে গ্রেপ্তার এবং ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা দেওয়ার হুমকি দেন। বিকাল ৩টা পর্যন্ত ওই অভিযানে ব্যবসায়ীর নিজের জায়গায় লাগানো ৯০ থেকে একশটি গাছ কাটা হয়। পরে সেগুলো ট্রাক ও ট্রাক্টরে করে নিয়ে যাওয়া হয়। এতে ১৫ থেকে ২০ লাখ টাকার এবং মানসিক ও আর্থিকভাবে আরও ৩০ লাখ টাকার ক্ষতি করা হয় বলে মামলার আবেদনে উল্লেখ করেন ব্যবসায়ী দুলাল।
এছাড়া অভিযানে বিদ্যুৎ এবং গ্যাস সংযোগও ক্ষতিগ্রস্তু করা হয়। অভিযানে যে জায়গাটি খনন করা হয়, সেটি সরাইল-কালিকচ্ছ-নাসিরনগর রাস্তার পূর্ব পাশে অবস্থিত। সিএনবি রোড এবং ভূমির রেকর্ডপত্রে সেটি নয়নজুড়ি শ্রেণির বলে উল্লেখ রয়েছে।
মামলার আবেদনে এমন ঘটনার কারণ বর্ণনায় বলা হয়, আদালতের নির্দেশনা অনুযায়ী ব্যবসায়ী দুলাল ও তার স্ত্রী (অবসরপ্রাপ্ত) মেজর রোজিনা ভূইঁয়ার অনুকূলে একটি বিএস রেকর্ড অনুযায়ী দাগ নম্বর সংশোধন করার কাজে সহকারী কমিশনার (ভূমি) কালক্ষেপণ করেন। এর আগে কাজটি করার বিনিময়ে অবৈধভাবে নিজের চাহিদার কথা জানান। সেটি পূরণ না করায় সহকারী কমিশনার তার ওপর ক্ষিপ্ত হন এবং পরবর্তীতে দেখে নেওয়ার হুমকি দেন।
তবে এ বিষয়ে এসিল্যান্ড ফারজানা প্রিয়াঙ্কা জানান, মামলার বিষয়ে তিনি কোনো কিছু জানেন না।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি