শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০
সেনাপ্রধানকে তোপ দাগলেন নওয়াজ শরিফ
Published : Sunday, 18 October, 2020 at 8:54 PM

আন্তর্জাতিক ডেস্ক:
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ দেশটির সেনাবাহিনীর প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার বিরুদ্ধে তার সরকারকে ক্ষমতা থেকে সরানো ও বিচার বিভাগের ওপর চাপ প্রয়োগসহ ২০১৮ সালের নির্বাচনে কারচুপির মাধ্যমে ইমরান খানের দলকে ক্ষমতায় আনার অভিযোগ তুলেছেন।
সেনাপ্রধানের উদ্দেশে তিনি বলেন, ‘জেনারেল কামার জাভেদ বাজওয়া, আপনি আমাদের সরকারকে হটিয়েছেন এবং সেই পরিকল্পনা ভালোভাবে কাজ করেছে। দেশকে আপনার ইচ্ছার ওপর নির্ভরশীল করেছেন।’
শনিবার (১৭ অক্টোবর) পাকিস্তানের গুজরানওয়ালায় ইমরান খানের পদত্যাগের দাবিতে দেশব্যাপী প্রতিবাদ কর্মসূচির শুরুতে লন্ডন থেকে এক ভিডিও বার্তায় এসব কথা বলেন নওয়াজ শরিফ। এ সময় তিনি পাকিস্তানের আন্তঃবাহিনী গোয়েন্দা সংস্থার প্রধানকেও তার সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ করেন।
এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের সামরিক বাহিনী দেশটির রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপের বিষয়টি অস্বীকার করেছে। এ বিষয়ে সামরিক বাহিনীর জনসংযোগ থেকে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
বর্তমান সরকারের বিরুদ্ধে দেশব্যাপী আন্দোলন শুরু করতে নয়টি প্রধান বিরোধী দল মিলে পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম) নামে একটি যৌথ প্ল্যাটফর্ম গঠন করেছে।
নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজ এবং সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে পাকিস্তান পিপলস পার্টির প্রধান বিলাওয়াল ভুট্টোও এ সমাবেশে বক্তব্য দেন। তারা বর্তমান সরকারের বিভিন্ন অব্যবস্থাপনা ও অর্থনৈতিক দুরাবস্থার সমালোচনা করেন। এ সময় গুজরানওয়ালা স্টেডিয়ামে দশ হাজারের বেশি বিরোধী সমর্থক ইমরান খানের উদ্দেশে স্লোগান দেন, ‘যাও ইমরান যাও, তোমার সময় শেষ।’
পাকিস্তানে অর্থনৈতিক সংকট চলছে। সমাবেশে বক্তারা এসব বিষয় তুলে ধরে ইমরান খানকে দ্রুত পদত্যাগ ও রাজনীতিতে সামরিক হস্তক্ষেপ দূর করার আহ্বান জানায়।
এদিকে ইমরান খান তার বিরুদ্ধে করা নির্বাচনে সামরিক সহযোগিতার কথা অস্বীকার করেছেন। শুক্রবার (১৬ অক্টোবর) তিনি বলেন, বিরোধী দলের এই কর্মসূচিতে তিনি ভীত নন। তাদের নেতাদের বিরুদ্ধে থাকা দুর্নীতির অভিযোগ উঠিয়ে নিতে এই প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হয়েছে।
দেশটির প্রধান বিরোধী দল নওয়াজের পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন)। ২০১৭ সালে দুর্নীতির অভিযোগে নওয়ার শরীফকে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণা করে দেশটির সুপ্রিম কোর্ট। গত নভেম্বরে তিনি চিকিৎসার জন্য লন্ডন যান। তবে তার বিরুদ্ধে আনা অভিযোগের জন্য দেশটির জেনারেল ও বিচারকদেরকে দোষারোপ করেন নওয়াজ শরীফ।






সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি