সোমবার, ২৬ অক্টোবর, ২০২০
তিন হাজারি ক্লাবে দুই নারী, নেই কোনো পুরুষ ক্রিকেটার
Published : Saturday, 26 September, 2020 at 7:23 PM

ক্রীড়া ডেস্ক ॥
আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক কোন ক্রিকেটার? ক্রিকেটের টুকটাক খোঁজখবর রাখা যে কেউ একবাক্যে বলে দেবেন রোহিত শর্মা কিংবা বিরাট কোহলির নাম। কেননা সাম্প্রতিক সময়ের এ দুজনের মধ্যেই চলছে সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার প্রতিদ্বন্দ্বিতা। কিন্তু জেনে অবাক হবেন, উত্তরটা আসলে ভুল হবে। কেননা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে কোহলি-রোহিতের চেয়েও বেশি রান রয়েছে আরও দুই ক্রিকেটারের। তারা হলেন নিউজিল্যান্ড নারী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সুজি বেটস ও ওয়েস্ট ইন্ডিজ নারী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক স্টেফানি টেলর। শুধু পুরুষদের ক্রিকেট বিবেচনা করলে নিঃসন্দেহে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের মালিক বিরাট কোহলি। তারপরেই রয়েছেন রোহিত শর্মা। তবে সবমিলিয়ে হিসেব করলে কোহলি ও রোহিতের অবস্থান যথাক্রমে চতুর্থ ও পঞ্চম। অর্থাৎ বেটস-টেলর ছাড়াও কোহলির-রোহিতের চেয়ে বেশি রান রয়েছে আরও এক নারী ক্রিকেটারের।
ক্রিকেটের ক্ষুদ্রতম এই সংস্করণে প্রথম ক্রিকেটার হিসেবে তিন হাজার রানের ক্লাবে প্রবেশ করেছিলেন নিউজিল্যান্ডের সুজি বেটস। তার পদাঙ্ক অনুসরণ করে দ্বিতীয় ব্যাটার হিসেবে ৩০০০ রান করেছেন স্টেফানি টেলরও। তৃতীয় ব্যাটার হিসেবে এই ক্লাবে নাম লেখানোর অপেক্ষায় অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাগ ল্যানিং। ইংল্যান্ড নারী ক্রিকেট দলের বিপক্ষে চলতি সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ২৮ রান করার পথে নিজের ক্যারিয়ারের ৩০০০ রান পূরণ করেছেন টেলর। বর্তমানে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার সংগ্রহ ১০৫ ম্যাচে ৩০২০ রান। কোনো সেঞ্চুরি হাঁকাতে না পারলেও, করেছেন ২১টি হাফসেঞ্চুরি। সর্বোচ্চ রানের ইনিংসটি ৯০ রানের।
বিশ্বের কোনো পুরুষ ক্রিকেটার এখনও পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে ৩০০০ রানের ক্লাবে প্রবেশ করতে পারেননি। সেখানে টেলর ছাড়াও এই ক্লাবে আগে থেকেই রয়েছেন সুজি বেটস।
যার নামের পাশে রয়েছে ১২০ ম্যাচে ১ সেঞ্চুরি ও ২১ হাফসেঞ্চুরিতে ৩২৪৩ রান। এছাড়া ম্যাগ ল্যানিংয়ের ক্যারিয়ার সংগ্রহ ২৮১২ রান।
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবমিলিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক:
১/ সুজি বেটস (নিউজিল্যান্ড) : ১২০ ম্যাচে ৩২৪৩ রান, সর্বোচ্চ ১২৪*
২/ স্টেফানি টেলর (ওয়েস্ট ইন্ডিজ) : ১০৫ ম্যাচে ৩০২০ রান, সর্বোচ্চ ৯০
৩/ ম্যাগ ল্যানিং (অস্ট্রেলিয়া) : ১০৫ ম্যাচে ২৮১২ রান, সর্বোচ্চ ১৩৩*
৪/ বিরাট কোহলি (ভারত) : ৮২ ম্যাচে ২৭৯৪ রান, সর্বোচ্চ ৯৪*
৫/ রোহিত শর্মা (ভারত) : ১০৮ ম্যাচে ২৭৭৩ রান, সর্বোচ্চ ১১৮


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি