বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
২৭ বছরে দেশে এসেছে ৩৮ হাজার প্রবাসী বাংলাদেশির লাশ
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Wednesday, 23 September, 2020 at 5:23 PM

পরিবার-পরিজন ছেড়ে প্রতি বছর কাজের সন্ধানে বিদেশ পাড়ি জমান লাখ লাখ বাংলাদেশি। অধিকাংশ প্রবাসী বিদেশে হাড়ভাঙা পরিশ্রম করে অর্থ উপার্জন করেন। ইচ্ছা থাকলেও বছরের পর বছর দেশে আসা সম্ভব হয় না। অনেকের আবার জীবিত ফিরে আসাও সম্ভব হয় না। কর্মরত অবস্থায় দুর্ঘটনায় অথবা রোগে ভুগে মৃত্যুবরণ করেন সেখানেই। এরমধ্যে বেশিরভাগই দুশ্চিন্তা থেকে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

পরবর্তীতে পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয় থেকে সরকারি খরচে তাদের লাশ দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়। বিমানবন্দর থেকে লাশ পরিবহন ও দাফনসহ আর্থিক ক্ষতিপূরণও প্রদান করে সরকার। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়ের দেয়া তথ্য থেকে জানা গেছে, ১৯৯৩ সালের ১ জানুয়ারি থেকে ২০২০ সালের জুলাই মাস পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশ থেকে মোট ৩৮ হাজার ২৪ জনের লাশ দেশে ফিরিয়ে আনা হয়েছে। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ৩১ আগস্ট পর্যন্ত আট মাসে বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাশ আনা হয়েছে এক হাজার ৬৯৮ জন প্রবাসীকর্মীর। দেশে ফিরিয়ে আনা এসব লাশের মধ্যে বেশিরভাগই সৌদি আরব ও মালয়েশিয়া প্রবাসী।

প্রবাসী কল্যাণ ডেস্কের মাধ্যমে যেকোনো প্রবাসীকর্মীর মৃতদেহ দেশে আসলে তাদের লাশ পরিবহন ও দাফন সম্পন্ন করার জন্য ৩৫ হাজার এবং আর্থিক সাহায্য হিসেবে তিন লাখ টাকা করে দেয়া হয়।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি