শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০
নাকডাকা বন্ধ করতে দিনে এই কাজ করুন
Published : Wednesday, 26 August, 2020 at 9:06 PM

লাইফস্টাইল ডেস্ক:
নাকডাকা শুধু ঘুমের সময়ের সমস্যা নয়, এটি ভেতরের কোনো অসুখেরও প্রকাশ। শুধু তাই নয়, এর ফলে বিরক্তি ও ক্লান্তি দেখা দিতে পারে। বেশিরভাগ লোক, বিশেষত পুরুষরা নিয়মিত ঘুমে নাক ডাকেন। দীর্ঘ ক্লান্তিকর দিনের পরে হালকা নাক ডাকার বিষয়টি মেনে নেয়া যায়, তবে এটি যদি প্রতিদিনের বিষয় হয় তাহলে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া ভীষণ জরুরি। জোরে জোরে নাকডাকা ঘুমের ভেতর শ্বাসকষ্টের লক্ষণ হতে পারে। আশার বিষয় হলো, গবেষকরা একটি আকর্ষণীয় উপায় খুঁজে বের করেছেন, যা আপনার নাক ডাকার সমস্যা দূর করতে সাহায্য করবে। সেই খবর প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

এই ছোট কৌশলটি মেনে চলুন
ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজিক তথ্য সম্পর্কিত ২০১৭ সালের সমীক্ষা অনুসারে, সারাদিন বেশি দাঁড়িয়ে বা বসে থাকার সময় পা নাড়াতে থাকা আপনাকে ঘুমের সময় নাকডাকা বন্ধ করতে সহায়তা করতে পারে।

Nak-daka-3

গবেষণা
গবেষণার জন্য গবেষকরা ১৬ জনকে নিয়োগ করেছিলেন যারা নিয়মিত নাক ডাকতেন এবং সুস্থ ছিলেন। প্রথমে তারা অংশগ্রহণকারীদের পায়ের মাসলের তরল পরিমাপ করে এবং তারপরে তাদেরকে চার ঘণ্টা ধরে বসতে বলে। রাতে, তারা তাদের নাকডাকার পরিমাপ করেছিল।

দ্বিতীয় পরীক্ষায় গবেষকরা অর্ধেক অংশগ্রহণকারীকে সারাদিন ধরে বসে থাকার সময় পায়ের পেশীগুলো সক্রিয় রাখার জন্য পা নাড়াতে বলেছেন, অন্য অর্ধেককে কাজ করার সময় স্বাভাবিকভাবে বসতে বলা হয়েছিল। এক সপ্তাহ পরে, তারা দুটি দলকে পরস্পরের সঙ্গে অদল-বদল করেছে এবং একই ক্রিয়াকলাপ চালিয়েছে। এই সমস্ত সময়, গবেষকরা স্বেচ্ছাসেবীদের নাকডাকার অভ্যাসের নিবিড় নজর রাখে।

শেষ পর্যন্ত, দেখা গেছে যে অংশগ্রহণকারীর মধ্যে যারা সারাদিন পা নাড়িয়েছিলেন তারা, পা না নাড়িয়ে বসে থাকাদের তুলনায় রাতে খুব কম নাক ডেকেছিলেন।

Nak-daka-3

কখন ডাক্তারের সাথে দেখা করতে হবে
হালকা নাক ডাকা স্বাভাবিক, যদি এটি আরও খারাপ হয়ে যায় তবে আপনার অবিলম্বে চিকিৎসা সহায়তা নেয়া উচিত। আপনি যদি সকালে ঘুম থেকে উঠতে না পারেন, অত্যন্ত ক্লান্ত বোধ করেন বা জোরে নাক ডাকেন তবে পরিস্থিতি উদ্বেগজনক হতে পারে। এক্ষেত্রে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা ভালো।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি