শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
পিরামিড এলিয়েনদের তৈরি নয়, ইলন মাস্ককে মিশর
Published : Monday, 3 August, 2020 at 6:10 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
বিশ্বের অন্যতম প্রযুক্তি ব্যবসায়ী ইলন মাস্ক এক টুইট বার্তায় জানিয়েছেন যে, পিরামিডগুলো কোনো মানুষের তৈরি নয় বরং সেগুলো এলিয়েনদের তৈরি। ইলন মাস্কের এমন টুইটের জবাব দিয়েছে মিশর। দেশটির একাধিক মন্ত্রী ইলন মাস্ককে মিশরে গিয়ে পিরামিড দেখার আহ্বান জানিয়েছেন। খবর বিবিসির। স্পেস-এক্স-এর প্রধান ইলন মাস্ক যে টু্‌ইট করেছেন তাতে আপাতদৃষ্টিতে তিনি ষড়যন্ত্র তত্ত্বে বিশ্বাসীদের তত্ত্বকেই সমর্থন করেছেন যারা মনে করে মিশরের বিখ্যাত পিরামিড নির্মাণ করেছিল মহাজাগতিক কোন জীব। ষড়যন্ত্র তত্ত্ব যারা ছড়াচ্ছে তারা এমন দাবিও করেছে যে মিশরের রাজা দ্বিতীয় রামসেস একজন মহাজাগতিক ব্যক্তি ছিলেন। মিশরের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী বলেছেন তিনি চান না যে এসব ষড়যন্ত্র তত্ত্ব যারা ছড়ায় তাদের তত্ত্ব কোন কৃতিত্ব পায়।

মন্ত্রী বলছেন, মাস্ক নিজের চোখে এসে দেখে যান পিরামিড কীভাবে এবং কখন বানানো হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই বিশাল পিরামিডগুলো যে প্রাচীন মিশরীয়রা নির্মাণ করেছিল তার গ্রহণযোগ্য তথ্যপ্রমাণ রয়েছে। শুক্রবার ইলন মাস্ক টুইট করে বলেন, 'এলিয়েনরা অবশ্যই পিরামিড নির্মাণ করেছে'। তার এই টুইট ৮৪ হাজার বার রি-টুইট করা হয়েছে।

মিশরের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী রানিয়া আল-মাশাত টুইটারে এর উত্তর দিয়ে বলেছেন তিনি মাস্কের কাজকর্ম সমএপর্ক খবর রাখেন এবং তার কাজ তিনি পছন্দ করেন। কিন্তু তাকে আল-মাশাত অনুরোধ জানিয়েছেন তিনি যেন মিশরের ফারাওদের তৈরি এই ঐতিহাসিক কাঠামোগুলোর নির্মাণ সম্পর্কে নিজে আরও তথ্যপ্রমাণ সংগ্রহ করেন।

মিশরের প্রত্নতাত্ত্বিক জাহি হাওয়াসও আরবী ভাষায় তৈরি ছোট একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে এর জবাব দিয়ে বলেছেন মাস্কের এই যুক্তি 'সম্পূর্ণ কল্পনাপ্রসূত'। ইজিপ্ট টাইমসকে হাওয়াস বলেছেন, 'যারা পিরামিডগুলো বানিয়েছিল আমি তাদের স্মৃতিসৌধ খুঁজে পেয়েছি এবং সেগুলো দেখেছি। সেখানে লিপিবদ্ধ আছে প্রত্যেক পিরামিড নির্মাণকারী মিশরীয় ছিলেন এবং তারা কেউ ক্রীতদাস ছিলেন না'।

পত্রিকায় মিশরের বিশিষ্ট এই প্রত্নতাত্ত্বিক হাওয়াসকে উদ্ধৃত করে আরও বলা হয়েছে, মূল পিরামিড এবং আশপাশের পিরামিডগুলো কোন রাজা বা রাজপরিবারের সদস্যদের তা স্মৃতি সৌধগুলোতে লেখা রয়েছে। তিনি বলেছেন শুধু তাই নয়, কারা এগুলোর স্থপতি এবং নির্মাণ কারিগর তাদের নামও ভেতরে খোদাই করে লেখা রয়েছে।

তার নিজস্ব আনুষ্ঠানিক ফেসবুক পেজে তিনি এই ভিডিও পোস্ট করে আরও লিখেছেন পিরামিড মিশরের জাতীয় সম্পদ। রাজা দ্বিতীয় রামসেস ছিলেন মিশরীয় এবং তার বাসস্থান ছিল শারকিয়ায়। হাওয়াস মাস্ককে উদ্দেশ্যে করে বলেছেন, 'আপনি ভুল করছেন এবং এগুলো আপনার কল্পনাপ্রসূত'।

মাস্ক অবশ্য পরে তার আনুষ্ঠানিক টু্‌ইটার অ্যাকাউন্ট থেকে বিবিসির ইতিহাস বিষয়ক ওয়েবসাইটের একটি লিংক টুইট করেছেন যেখানে পিরামিড নির্মাণকারীদের নিয়ে একটি প্রতিবেদন আছে। তিনি লিখেছেন, 'বিবিসির এই নিবন্ধে অবশ্য যুক্তিসঙ্গত তথ্য দিয়ে বলা হয়েছে পিরামিড কীভাবে তৈরি হয়েছিল'।

মিশরে শতাধিক পিরামিড অক্ষত রয়েছে, তবে সবচেয়ে বিখ্যাত পিরামিড হল গিজার গ্রেট পিরামিড, যার উচ্চতা ৪৫০ ফুটের (১৩৭ মিটার) বেশি। এগুলোর বেশিরভাগই বানানো হয়েছিল মিশরের রাজপরিবারের সদস্যদের স্মৃতি সৌধ হিসাবে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি