সোমবার, ০৩ আগস্ট, ২০২০
ভারতে একদিনে সর্বোচ্চ ৫৫ হাজার রোগী শনাক্ত, মৃত্যু ৭৭৯
Published : Friday, 31 July, 2020 at 5:58 PM

 আন্তর্জাতিক ডেস্ক ॥
ভারতে প্রতিদিনই করোনায় আক্রান্তের নতুন রেকর্ড তৈরি হচ্ছে। বৃহস্পতিবারের পর শুক্রবারও অর্ধ লক্ষাধিক রোগী শনাক্ত হয়েছে। শুক্রবার দেওয়া হিসাবে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫৫ হাজার ৭৮ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত হয়েছে। এছাড়া একই সময়ে আরও ৭৭৯ জন কোভিড-১৯ রোগী মারা গেছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, শীর্ষ আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকা ভারতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১৬ লাখ ৪০ হাজার ছাড়িয়েছে। এ ছাড়া নতুন করে আরও প্রায় আটশো মানুষের মুত্যুর পর ভারতে করোনায় প্রাণহানির সংখ্যাটা দাঁড়িয়েছে ৩৫ হাজার ৭৪৭ জনে।

তবে ঊর্ধ্বমুখী এই সংক্রমণের মধ্যে ভাইরাসটির বিস্তার ঠেকাতে জারি জারি বিধিনিষেধগুলো প্রত্যাহার কিংবা শিথিল হচ্ছেই। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গতদিনে রেকর্ড সর্বোচ্চ ৬ লাখ মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। দৈনিক পরীক্ষার সংখ্যা দশ লাখে উন্নীত করার লক্ষ্যে কাজ করছে তারা।
ভারতের লকডাউন সংক্রান্ত বিধিনিষেধগুলো অধিকাংশই প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এছাড়া চলতি সপ্তাহে ইয়োগা প্রতিষ্ঠান ও জিমনেশিয়াম খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় সরকার। এছাড়া মানুষের চলাচল ও পণ্য পরিবহনের ওপর নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার করে নেওয়া হয়েছে।
প্রত্যন্ত গ্রামাঞ্চলে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। দেশটির সরকার বিধি-নিষেধ শিথিল করে সবকিছু সচল করার পরিকল্পনা ধীরে ধীরে বাস্তবায়ন করছে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, প্রত্যন্ত এলাকায় করোনার প্রকোপ বৃদ্ধি পেলে ভারতের দুর্বল স্বাস্থ্য-ব্যবস্থার মাধ্যমে তা মোকাবিলা করা সম্ভব হবে না।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি