বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
একটি বাতি ৯৮ হাজার টাকা!
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Tuesday, 14 July, 2020 at 4:33 PM

ঢাকা উত্তর সিটি করপোরেশনে নতুনভাবে অন্তর্ভুক্ত ১৮টি ওয়ার্ডের অবকাঠামো উন্নয়নে নেওয়া একটি প্রকল্পে প্রতিটি এলইডি বাতি কিনতে খরচ ধরা হয়েছে ৯৮ হাজার টাকা। ওই ১৮টি ওয়ার্ডের জন্য ১২ হাজার ২১৮টি এলইডি বাতি কেনা হবে। এ জন্য বরাদ্দ রাখা হয়েছে ১২০ কোটি টাকা। সে হিসাবে প্রতিটি এলইডি বাতি কিনতে খরচ পড়বে ৯৮ হাজার টাকা, যা বর্তমান বাজারমূল্যের প্রায় দ্বিগুণ। এমনকি ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতায় চলমান একটি প্রকল্পে প্রতিটি এলইডি বাতি কেনাসহ স্থাপনে খরচ হয়েছে ৬০ হাজার টাকা। সে হিসাবে প্রস্তাবিত প্রতিটি এলইডি বাতিতে খরচ বেশি দেখানো হয়েছে ৩৮ হাজার টাকা। শুধু এলইডি বাতিই নয়, ওই ১৮টি ওয়ার্ডের অবকাঠামো উন্নয়নে নেওয়া প্রস্তাবিত প্রকল্পে খাল উন্নয়ন, নর্দমা উন্নয়ন ও রাস্তা উন্নয়নেও অস্বাভাবিক খরচ দেখানো হয়েছে।  

‘ঢাকা উত্তর সিটি করপোরেশনের নতুনভাবে অন্তর্ভুক্ত ১৮টি ওয়ার্ডের সড়ক অবকাঠামো ও ড্রেনেজব্যবস্থার উন্নয়ন’ শিরোনামের প্রকল্পটির আওতায় বিভিন্ন খাতে যেসব খরচ দেখানো হয়েছে, তা সমজাতীয় প্রকল্পের সঙ্গে সামঞ্জস্য পূর্ণ নয়। প্রস্তাবিত প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে চার হাজার ২৫ কোটি টাকা। যেটি এযাবৎকালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের জন্য সবচেয়ে বড় প্রকল্প। প্রকল্পটি বাস্তবায়নে পুরো টাকাই রাষ্ট্রীয় কোষাগার থেকে জোগান দেওয়া হবে। প্রস্তাবিত প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য মঙ্গলবার (১৪ জুলাই) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উত্থাপনের কথা রয়েছে।

এলইডি বাতির দাম নিয়ে কথা হয় বাংলাদেশের ৫০ শতাংশ এলইডি বাতির চাহিদা মেটানো দেশীয় কোম্পানি সুপারস্টারের হেড অব করপোরেট ফয়েজ উদ্দিন আহমেদের সঙ্গে। তিনি বলেন, ‘৬০ থেকে ১০০ ওয়াটের এলইডি বাতির দাম ১০ থেকে ১৬ হাজার টাকার মধ্যে।’ ১০০ থেকে ১৫০ ওয়াট এলইডি তারা বিক্রি করেন ১৬ থেকে ১৮ হাজার টাকা। গণপূর্ত অধিদপ্তরসহ সরকারের বিভিন্ন সংস্থায় তাঁরা এলইডি বাতি স্থাপন করেছেন বলে জানান ফয়েজ উদ্দিন। তার মতে, জার্মানি থেকেও যদি এলইডি বাতি আমদানি করা হয়, তবে ১০০ থেকে ১৫০ ওয়াটের সবচেয়ে ভালোমানের এলইডি বাতির দাম কিছুতেই ৯৮ হাজার টাকা হতে পারে না। দূরত্ব-উচ্চতা মাথায় রেখে এবং বজ পাত থেকে রক্ষা উপযোগী করেও যদি এলইডি বাতি বানানো হয়, সে ক্ষেত্রে প্রতিটি এলইডি বাতির দাম ৩০ হাজার টাকার মধ্যে থাকবে।

হেভেলস কম্পানির প্রতিনিধি রেজাউল জানান, শেরপুর পৌরসভায় ৬০ ওয়াটের এলইডি বাতি তাঁরা বিক্রি করেছেন সাত থেকে ১০ হাজার টাকায়। বাংলাদেশে বর্তমানে ১০০ থেকে ১৫০ ওয়াটের মধ্যেই এলইডি বাতি বসানো হয়। এ ছাড়া উত্তর সিটির ১৮টি ওয়ার্ডের অবকাঠামো উন্নয়নে অন্যান্য খাতেও যেসব খরচ দেখানো হয়েছে, তাতেও অস্বাভাবিক খরচ দেখানো হয়েছে। এই প্রকল্পের আওতায় সাড়ে ২৮ কিলোমিটার খাল উন্নয়ন করা হবে। এ জন্য খরচ ধরা হয়েছে ৮৩ কোটি টাকা। সে হিসাবে প্রতি কিলোমিটার খাল উন্নয়নে খরচ পড়বে প্রায় তিন কোটি টাকা। আর ২৩৪ কিলোমিটার নর্দমা নির্মাণ ও উন্নয়ন করা হবে। এ জন্য খরচ ধরা হয়েছে এক হাজার ৫১ কোটি টাকা। সে হিসাবে প্রতি কিলোমিটার নর্দমা নির্মাণ ও উন্নয়নে খরচ হবে সাড়ে চার কোটি টাকা। রাস্তা নির্মাণ ও উন্নয়ন করা হবে ১৮৩ কিলোমিটার। খরচ ধরা হয়েছে ৭৪৩ কোটি টাকা। সে হিসাবে প্রতি কিলোমিটার রাস্তা উন্নয়ন ও নির্মাণে খরচ হবে চার কোটি টাকা। এর বাইরে ১০ জন কর্মকর্তা বিদেশ ভ্রমণে যাবেন। এর জন্য খরচ ধরা হয়েছে এক কোটি টাকা। প্রকল্পটির আওতায় ৭০ একর জমি অধিগ্রহণ ও স্থাপনার ক্ষতিপূরণ বাবদ খরচ ধরা হয়েছে এক হাজার ৮৪৮ কোটি টাকা।

এলইডি বাতির দামের বিষয়ে জানতে চাইলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (বিদ্যুৎ) রফিকুল ইসলাম বলেন, ‘৯৮ হাজার টাকার মধ্যে এলইডি বাতি কেনা, পোল, কেবল, সুইচ, আর্থিং—সব খরচই ধরা হয়েছে। তাই যে দাম ধরা হয়েছে, সেটি যৌক্তিক।’
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সমজাতীয় প্রকল্পে প্রতিটি এলইডি বাতি কেনাসহ স্থাপনে খরচ হয়েছে ৫০ হাজার টাকার মধ্যে, বিষয়টি তুলে ধরলে রফিকুল ইসলাম বলেন, ‘দক্ষিণ সিটি করপোরেশন চীন থেকে নিম্নমানের এলইডি বাতি আমদানি করেছে। আমরা ইউরোপ থেকে এলইডি বাতি আমদানি করব।’


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি