বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
ইউরোভুক্ত হওয়ার অপেক্ষা শেষ বুলগেরিয়া-ক্রোয়েশিয়ার
Published : Saturday, 11 July, 2020 at 5:27 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
ইউরো মুদ্রাভুক্ত হওয়ার অপেক্ষা শেষ হতে যাচ্ছে বুলগেরিয়া ও ক্রোয়েশিয়ার। দেশ দুটিকে এই মুদ্রা চালুর চূড়ান্ত ধাপ ‘এক্সচেঞ্জ রেট মেকানিজম- ‘ইআরএম ২’ এ অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানিয়েছে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক (ইসিবি)। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ইউরো জোনের অর্থমন্ত্রীরা ও ইসিবি’র কর্মকর্তারা শুক্রবার (১০ জুলাই) অনুমোদন দেয়। এর ফলে পূর্ব ইউরোপের দেশ দুটি ব্যাংকিং কার্যক্রম পরীক্ষামূলকভাবে ইসিবি’র তত্ত্বাবধানে অন্তর্ভুক্ত করা হবে বলে বিবৃতিতে জানানো হয়।

কার্যকরীভাবে ইউরো মুদ্রা চালু করার আগে দেশ দুটিকে ইআরএম-২ এর আওতায় অবশ্যই কমপক্ষে দুই বছর থাকতে হবে। কার্যক্রম সন্তোষজনক না হলে এই প্রক্রিয়ায় আরও এক বছর বেশি সময়ও থাকতে হতে পারে। দুই বছর থাকলে ২০২৩ সালের দিকে আনুষ্ঠানিকভাবে ইউরোভুক্ত হবে দেশ দুটি।
ইআরএম-২ আওতাভুক্ত করার সিদ্ধান্ত নিয়ে ইউরোপিয়ান কমিশন বিবৃতিতে বলেছে, “এই সিদ্ধান্ত বুলগেরিয়া ও ক্রোয়েশিয়ার ইউরো জোনভুক্ত হওয়ার জন্য গুরুত্বপূর্ণ একটি মাইলফলক।”

ইউরোভুক্ত হওয়াটা বুলগেরিয়ার জন্য হবে অনেক সুবিধার। ২০০৭ সালে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ পাওয়া দেশটি এই অঞ্চলের সবচেয়ে কম গড় আয়ের দেশ। এ ছাড়া সেখানে সংঘবদ্ধ অপরাধ ও দারিদ্র্য নিত্য বিষয়। ইআরএম-২ পর্বের সময়টায় বুলগেরিয়া ও ক্রোয়েশিয়াকে নিজেদের শক্ত অর্থনৈতিক নীতিগুলো তুলে ধরতে হবে, সদস্যপদ পাওয়ার শর্তগুলো পূরণ করতে হবে এবং মুদ্রাবিনিময় হার স্থিতিশীল রাখতে হবে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি