শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
ভারতীয় সেনাদের সঙ্গে ‘এনকাউন্টারে’ ৬ নাগা বিচ্ছিন্নতাবাদী নিহত
Published : Saturday, 11 July, 2020 at 5:20 PM

 আন্তর্জাতিক ডেস্ক ॥
ভারতের অরুণাচল প্রদেশে সেনাবাহিনীর সঙ্গে কথিত ‘এনকাউন্টারে’ বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড’র (এনএসসিএন) ছয় সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন আধাসামরিক বাহিনী আসাম রাইফেলসের এক জওয়ানও। শনিবার (১১ জুলাই) ভোর সাড়ে ৪টার দিকে অরুণাচল প্রদেশের খোঁসা এলাকায় এই ‘এনকাউন্টার’ হয়। ভারতীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। নিহত ছয়জন এনএসসিএনের ইসাক সু ও টি মুইবাহ গ্রুপের সদস্য। মাওবাদে উদ্বুদ্ধ এই সংগঠন ভারতের অরুণাচল, নাগাল্যান্ড, মনিপুর, আসাম ও মিয়ানমারের সাগাইং অঞ্চলে সক্রিয়। নাগা জনগোষ্ঠীকে নিয়ে সার্বভৌম ‘নাগালিম’ গঠনই এই সংগঠনের মূল লক্ষ্য।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, দুই যুগেরও বেশি সময় ধরে নাগাল্যান্ডের জন্য পৃথক পতাকা আর স্বতন্ত্র সংবিধান দাবি করে আসছে সংগঠনটি। এ নিয়ে কেন্দ্রীয় শাসকগোষ্ঠীর সঙ্গে তাদের কয়েকবার আলোচনা হলেও পরে তা থমকে যায়। এ আলোচনা গত বছরের শেষদিকে ফের শুরু করে ভারত সরকার। সেই আলোচনার পর এনএসসিএন বলেছিল, স্বাধীনতা-সার্বভৌমত্বের দাবি তারা ছাড়লেও পৃথক পতাকার দাবি ছাড়বে না।
পরে সংগঠনটির রাজনৈতিক প্রতিনিধিরা বিবৃতিতে জানান, ২২ বছর ধরে আলোচনার পর ভারত সরকার মারপ্যাঁচ শুরু করেছে। কথা রাখছে না। এরপর নাগাদের অন্যান্য নাগরিক সংগঠনের যৌথ মঞ্চও জানায়, তারা ভারতের চাপিয়ে দেয়া সংবিধান মানবে না। বিষয়টি তারপর অমীমাংসিতই থেকে গেছে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি