শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
কুয়েতের নাগরিক নন এমপি পাপুল
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Thursday, 9 July, 2020 at 6:17 PM, Update: 09.07.2020 7:21:43 PM

মানবপাচারের অভিযোগে কুয়েতে গ্রেপ্তার বাংলাদেশি সংসদ সদস্য শহিদ ইসলাম পাপুলের কুয়েতি নাগরিকত্ব নেই বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বাংলাদেশের জাতীয় সংসদে পাপুলের কুয়েতি নাগরিকত্বের আলোচনার প্রেক্ষাপটে দেশটির পক্ষ থেকে এমন বার্তা এলো। এক টুইট বার্তায় কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মানবপাচার, ঘুষ ও অর্থপাচারের অভিযোগে দেশটিতে আটক বাংলাদেশি সাংসদ পাপুল সেদেশের নাগরিক নয়। কুয়েতি ইংরেজি দৈনিক দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটের বিষয়টি এক প্রতিবেদনে জানিয়েছে।

আরব টাইমসের খবরে বলা হয়েছে, কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক টুইটে জানিয়েছে, বাংলাদেশি সাংসদ পাপুলের কুয়েতি নাগরিকত্ব নেই। আর এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় যে কোনো প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত। গতকাল জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের ‘পাপুল কুয়েতের নাগরিক কিনা’ তা খতিয়ে দেখতে সরকার প্রতি আহ্বান জানান। এরই প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, পাপুল কুয়েতি নাগরিকত্ব নিয়ে থাকলে তার সংসদ সদস্য পদ বাতিল হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘সে কুয়েতের নাগরিক কী না; সেটা কিন্তু কুয়েতের সাথে আমরা কথা বলছি, সেটা দেখব। আর যদি এটা হয়, তাহলে তার ওই সিট হয়ত খালি করিয়ে দিতে হবে। কারণ যেটা আইনে আছে সেটা হবে। তার বিরুদ্ধে আমরা এখানেও তদন্ত করছি।’ অর্থ ও মানবপাচার, ভিসা বাণিজ্য ও ঘুষ লেনদেনের অভিযোগে বর্তমানে কুয়েতের কেন্দ্রীয় কারাগারে রয়েছে সাংসদ পাপুল। গত ২৪ জুন বাংলাদেশি এই সাংসদকে কুয়েতের অ্যাটর্নি জেনারেলের নির্দেশে ২১ দিনের জন্য জেলে পাঠানো হয়। টানা ১৭ রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের পর পাপুলকে জেলে পাঠানো হয়।

সাংসদ পাপুলকে গত ৬ জুন কুয়েতে গ্রেপ্তার করা হয়। এরপর থেকে তার বিরুদ্ধে তদন্ত চলছে। কুয়েতের দুই সরকারি কর্মকর্তা ও এক স্থানীয়কে ভিসা বাণিজ্যের জন্য বিপুল পরিমাণ ঘুষ দেওয়ার বিষয়টি পাপুল জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন। ৫০ লাখ কুয়েতি দিনারসহ (বাংলাদেশি মুদ্রায় ১৩৭ কোটি ৮৮ লাখ ৮৩ টাকা) পাপুলের পাঁচটি ব্যাংক অ্যাকাউন্ট জব্দের নির্দেশ দিয়েছে কুয়েতের কেন্দ্রীয় ব্যাংক। সাধারণ শ্রমিক হিসাবে কুয়েত গিয়ে বিশাল সাম্রাজ্য গড়া পাপুল ২০১৮ সালে লক্ষ্মীপুর-২ (রায়পুর) আসনে স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি