শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
ইরানের চার ট্যাঙ্কার জব্দের চেষ্টা যুক্তরাষ্ট্রের
Published : Friday, 3 July, 2020 at 5:16 PM

  আন্তর্জাতিক ডেস্ক ॥
বিপুল পরিমাণ গ্যাসোলিন নিয়ে ভেনেজুয়েলাগামী চারটি ইরানি ট্যাঙ্কার জব্দের চেষ্টা করছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল প্রসিকিউটররা। এ নিয়ে বুধবার ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার (ওয়াশিংটন ডিসি) ফেডারেল আদালতে একটি অভিযোগও দায়ের হয়েছে। মার্কিন আদালতে ওই অভিযোগে বলা হয়েছে, ভেনেজুয়েলায় ইরানের তেল রপ্তানির ব্যবস্থা করেছেন মাহমুদ মাদানিপুর নামে এক ব্যবসায়ী। তার সঙ্গে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির যোগসূত্র রয়েছে। আইআরজিসি'কে অনেক আগেই ‘সন্ত্রাসী সংস্থা’ দাবি করে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

অভিযোগে মার্কিন প্রসিকিউটর দাবি করেছেন, এই কার্যকলাপ থেকে প্রাপ্ত লাভ আইআরজিসির ব্যাপক বিধ্বংসী অস্ত্রের বিস্তার ও তা সরবরাহ, সন্ত্রাসবাদে সমর্থন এবং দেশ-বিদেশে বিভিন্ন মানবাধিকার লঙ্ঘনসহ বিভিন্ন নৃশংস কর্মকাণ্ডে ব্যবহৃত হয়। অভিযোগে ইরানের চারটি ট্যাঙ্কার- বেলা, বেরিং, পান্ডি ও লুনার নাম এবং অবস্থান উল্লেখ করে বলা হয়েছে, নিষেধাজ্ঞা সত্ত্বেও জাহাজগুলো অন্তত ১১ লাখ ব্যারেল গ্যাসোলিন নিয়ে ভেনেজুয়েলায় যাচ্ছে।
যুক্তরাষ্ট্রের এ প্রচেষ্টার বিষয়ে জাতিসংঘে ইরানি মিশনের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা আনুষ্ঠানিকভাবে এখনও কোনও মন্তব্য করেনি।

সূত্র: আল জাজিরা, এএফপি


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি