মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০
পিপিই দুর্নীতিতে স্লোভেনীয় অর্থমন্ত্রী গ্রেপ্তার, স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ
Published : Thursday, 2 July, 2020 at 5:18 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
কোভিড-১৯ করোনাভাইরাস মোকাবেলায় পিপিইসহ স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন সামগ্রী ক্রয়ে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার হয়েছেন স্লোভেনিয়ার অর্থমন্ত্রী। একই অভিযোগের মুখে থাকা দেশটির স্বাস্থ্যমন্ত্রীও পদত্যাগ করেছেন। দুর্নীতির অভিযোগে স্লোভেনীয় অর্থমন্ত্রী স্দ্রাভকো পচিভালেস্ককে পুলিশ গ্রেপ্তার করার কিছু সময় পর দুর্নীতির অভিযোগের মুখে থাকা স্বরাষ্ট্রমন্ত্রী আলেস হোসেও পদত্যাগ করেন বলে খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
করোনা মহামারীর মধ্যে শীর্ষ দুই মন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠায় ইউরোপীয় দেশটি রাজনৈতিক সংকটে পড়েছে বলে বিশ্লেসকরা মনে করছেন।

অর্থমন্ত্রী পচিভালেস্কের বিরুদ্ধে অভিযোগ, তিনি পিপিইসহ স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন সামগ্রী সরবরাহে পছন্দের একটি কোম্পানিকে কাজ দিয়েছেন। তবে ওই কোম্পানি সঠিক সামগ্রী সরবরাহ করেনি। যদিও গ্রেপ্তারের আগে অর্থমন্ত্রী তার বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছেন।অন্যদিকে মঙ্গলবার স্লোভেনিয়ার পুলিশ স্বরাষ্ট্রমন্ত্রী আলেস হোসের সন্ধানে তার বাড়িতে তল্লাশি চালায়। এরপর তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান।
আলেস হোসে দাবি করেছেন, তার বিরুদ্ধে আনীত অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণিত। এই অভিযোগ ইয়ানেজ জানসা নেতৃত্বাধীন মধ্য ডানপন্থী সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র।

এদিকে এই ঘটনার প্রতিবাদে স্লোভেনীয় পুলিশ বাহিনীর প্রধানও পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী। তবে সরকারের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়নি। বিশ্বব্যাপী করোনা মহামারীর প্রকোপের মধ্যে গেল মার্চে নতুন সরকার গঠন হয় স্লোভেনিয়ায়। তবে করোনা মোকাবেলায় সরকারের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম দুর্নীতির অভিযোগে দেশটির মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেছে। ক্ষমতাসীন সরকারকে পদত্যাগ করতে আহ্বান জানিয়েছে বিরোধী দলগুলো। মধ্য ইউরোপের বলকান দেশ স্লোভেনিয়ায় সরকারি হিসাবে এখন পর্যন্ত ১ হাজার ৬০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ১১১ জন মারা গেছেন।

কোভিড-১৯ নিয়ে বৈশ্বিক তথ্য সরবরাহকারী যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়ে পাঁচ লাখ ১১ হাজার ৫৪৩ জনের মৃত্যু হয়েছে।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি