বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
১৫ দিনেই উহানের ১ কোটি ১০ লাখ বাসিন্দার করোনা পরীক্ষা
Published : Wednesday, 3 June, 2020 at 6:48 PM

 আন্তর্জাতিক ডেস্ক ॥
 করোনাভাইরাস মহামারির প্রাণকেন্দ্র চীনের হুবেই প্রদেশের উহানের এক কোটি ১০ লাখ বাসিন্দার প্রত্যেকের করোনা পরীক্ষা করা হয়েছে। বুধবার স্থানীয় কর্তৃপক্ষ বলছে, উহানের বাসিন্দাদের আর কেউই করোনা পরীক্ষার বাইরে নেই। সবারই পরীক্ষা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। উহানের প্রত্যেক বাসিন্দার করোনা পরীক্ষার কাজ শুরু হয় গত মাসের মাঝের দিকে। তবে এই পরীক্ষায় সেখানকার বাসিন্দাদের মধ্যে যাদের বয়স ছয় বছরের নিচে তাদের অন্তর্ভূক্ত করা হয়নি। দেশটির কর্মকর্তারা বলেছেন, পরীক্ষায় নতুন করে কারও কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়েনি। তবে উপসর্গবিহীন ৩০০ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। অ্যাসিম্পটোমেটিকদের করোনার নিশ্চিত রোগী হিসেবে গণনা করে না চীন। তবে তাদের পরীক্ষার ফল নেগেটিভ না আসা পর্যন্ত বাধ্যতামূলক আইসোলেশনে রাখা হয়।

গত বছরের ডিসেম্বরে করোনার উৎপত্তি নিশ্চিত হওয়ার পর বিশ্বের প্রথম শহর হিসেবে উহানে লকডাউন ঘোষণা করা হয়। করোনার সংক্রমণ কমে আসায় ৭৬ দিন পর প্রত্যাহার করে নেয়া হয় এই লকডাউন। দেশটিতে এখন পর্যন্ত ৮৩ হাজার ২১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৪ হাজার ৬৩৪ জন। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন লি ল্যাঞ্জুয়ান বলেন, এটা বিশ্বে একেবারে বিরল ঘটনা। এই পরীক্ষার মাধ্যমে উহানে করোনা মহামারির লড়াইয়ে চীনের দৃঢ় অঙ্গীকার এবং আস্থার বহিঃপ্রকাশ ঘটেছে।
উহানের নির্বাহী উপ-মেয়র হু ইয়াবো বলেন, উহানের বাসিন্দাদের এই করোনা পরীক্ষায় মোট ১০১ মিলিয়ন ইউরো ব্যয় হয়েছে। এদিকে, বুধবার চীনে নতুন করে আরও চারজন করোনায় আক্রান্ত হয়েছেন। যাদের মধ্যে একজন বিদেশ ফেরত এবং বাকিরা স্থানীয়ভাবে সংক্রমণের শিকার হয়েছেন।

সূত্র: স্কাই নিউজ।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি