শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
ভূঞাপুরে পঙ্গপাল সদৃশ পোকার আক্রমণ
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Sunday, 31 May, 2020 at 6:14 PM

টাঙ্গাইলের ভূঞাপুরে মাইজবাড়ি গ্রামের একটি বাড়ির সুপারি ও নারকেল গাছের পাতায় পঙ্গপাল সদৃশ পোকার আক্রমণ দেখা দিয়েছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছে বাড়ির লোকজন। পরে উপজেলা কৃষি কর্মকর্তাকে অবহিত করলে তারা বাড়িটি পরিদর্শন করে জানান পোকাটি পঙ্গপাল না তবে এটি ক্ষতিকর ক্যাটার ফিলার জাতীয় পোকা।

জানা গেছে, গত কয়েক দিন ধরে উপজেলার মাইজবাড়ি এলাকার জুব্বার আলীর বেশ কিছু সুপারি ও নারিকেল গাছের কচি পাতায় এক জাতীয় পোকা আক্রমণ করে। ৭দিন যাবত এই বাড়িতে ২ শতাধিক পোকা কয়েকটি সুপারি ও নারকেল গাছে আক্রমণ করেছে। ধীরে ধীরে পোকাগুলি সমস্ত গাছের পাতা খেয়ে ফেলে। এতে আতঙ্কিত হয়ে পড়েন বাড়ির মালিক ও স্থানীয়রা। পরে ভয়ে তারা গাছের ডাল কেটে ফেলেন। বিষয়টি আশপাশে ছড়িয়ে পড়লে এলাকায় আতঙ্কের সৃষ্টি হয়। এই ধরণের পোকা আগে কখনো দেখেনি বলে এলাকাবাসীরা জানায়। বাড়ির মালিক জুব্বার আলীর ছেলে রবিউল ইসলাম বলেন, বেশ কয়েকদিন হলো এই পোকাগুলো বাড়ির নারিকেল ও সুপারী গাছে আক্রমণ করেছে। দিন দিন পোকাগুলোর আক্রমণ বৃদ্ধি পাওয়ায় ডাল কেটে ফেলা হয়েছে। এতে বাড়ির অন্যান্য গাছ নিয়ে আতঙ্কিত রয়েছি।
উপজেলা কৃষি কর্মকর্তা মো. জিয়াউর রহমান বলেন, বিয়ষটি জানার পরই ওই বাড়িতে গিয়ে পোকাগুলো দেখা হয়েছে। পরে দেখে নিশ্চিত হয়েছি যে এটি পঙ্গপাল নয়। এটি ক্যাটার ফিটার বা খোলস জাতীয় ক্ষতিকর পোকা। যা দ্রুত এক গাছ থেকে অন্য গাছে ছড়াতে পারে। এটি নিধনে এক জাতীয় ওষুধ রয়েছে।
আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি