বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০
মোবাইল নেটওয়ার্কে সমস্যা, বিদ্যুৎহীন বিধ্বস্ত টাওয়ার
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Friday, 22 May, 2020 at 10:07 AM

নেটওয়ার্ক নিরবিচ্ছিন্ন রাখতে চার মোবাইল অপারেটর দেশে প্রায় ৩৫ হাজার মোবাইল টাওয়ার স্থাপন করেছে। ঘূর্ণিঝড় আমফানের আঘাতে বিভিন্ন স্থানে বেশ কিছু মোবাইল টাওয়ার ধসে পড়েছে, আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে অসংখ্য টাওয়ার । বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় বিপর্যয়ের কারণে অনেক মোবাইল টাওয়ারই বিদ্যুৎহীন। এতে নেটওয়ার্ক পরিচালনায় সমস্যা পড়েছে মোবাইল ফোন অপারেটরগুলো। নেটওয়ার্কের এই সমস্যার কারণে কিছু কিছু গ্রাহক কাঙ্খিত নম্বরে সংযোগ পাচ্ছেন না। মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যামটব জানিয়েছে, বুধবার রাতে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে বয়ে গেছে অতি প্রবল ঘূর্ণিঝড় আমফান। বুধবার রাতে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে বয়ে যায়। ঘুর্ণিঝড়ের আঘাতে ওইসব এলাকার প্রায় আড়াই হাজার মোবাইল টাওয়ার ক্ষতিগ্রস্থ হয়েছে। আমফানের দাপটে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়ায় ৩০ শতাংশ টাওয়ার বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে।এর ফলে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহীর প্রায় ৫০ থেকে ৬০ শতাংশ মোবাইল নম্বরে কল যাচ্ছে না বা কথা বলার মাঝখানে কল কেটে যাচ্ছে।

নেটওয়ার্কের এই সমস্যার বিষয়টি স্বীকার করে নিয়ে গ্রামীণফোনের হেড অব এক্সটার্নাল কমিউনিকেশন্স মুহাম্মদ হাসান ঘূর্ণিঝড়টি আমাদের অবকাঠামোতে, বিশেষ করে খুলনা, বরিশাল, রাজশাহী ও রংপুর বিভাগের ফাইবার ও বৈদ্যুতিক সংযোগে ব্যাপক ক্ষতিসাধন করেছে।সামগ্রিক ক্ষয়-ক্ষতির মূল্যায়ন করছেন জানিয়ে তিনি পর্যায়ক্রমে ওই সব অঞ্চলে সব সেবা দ্রুতই চালুর আশ্বাস দেন। এ প্রসঙ্গে বাংলালিংকের হেড অফ কমিউনিকেশন্স আংকিত সুরেকা বলেন, ঝড়ে ক্ষতিগ্রস্থ টাওয়ারগুলো মেরামতের কাজ চলছে। বিদ্যুৎ বিভ্রাটের কারণে জেনারেটরের মাধ্যমে আমরা বিভিন্ন টাওয়ারকে সচল রাখার চেষ্টা করছি। তবে জ্বালানি সরবরাহে সংকট থাকায় জেনারেটরগুলো নিরবিচ্ছিন্নভাবে চালু রাখার সম্ভব হচ্ছে। ওই গ্যাপের মধ্যেই অনেক গ্রাহক কাঙ্খিত নম্বরে সংযোগ পাচ্ছেন না।

টাওয়ার ক্ষতিগ্রস্তের বিষয়টি উল্লেখ করে রবির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম বলেন, উপকূলবর্তী ও সংলগ্ন এলাকায় ঘুর্ণিঝড় আম্পানের তান্ডবে আমাদের বেশ কিছু টাওয়ার ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক টাওয়ার বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে, এসব টাওয়ার মেরামত ও জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ অবিরত রাখতে আমাদের টেকনোলজি টিম কাজ করে চলেছে। এ বিষয়ে অ্যামটব মহাসচিব এস এম ফরহাদ বলেন, সাইক্লোন আম্পান দেশের টেলিকম নেটওয়ার্ক অবকাঠামোয় অনেক ক্ষতি করেছে। খুলনা, বরিশাল, চাটগ্রাম, সিলেট, ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহীর প্রায় ৫০ থেকে ৬০ শতাংশ মোবাইল সাইট এই দানবীয় ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে টেলিকম সেবাকে ব্যাহত হচ্ছে। তিনি বলেন, ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত টাওয়ারগুলোর মেরামত কাজ চলছে। বিদ্যুৎ সরবরাহ পুনরুদ্ধার করতে বিদ্যুৎ কর্তৃপক্ষের নিরলস পরিশ্রম আমাদের জন্য অত্যন্ত উৎসাহব্যাঞ্জক। আশা করছি আগামী ২৪ ঘণ্টার মধ্যে এসব কাজ শেষ হয়ে যাবে, নেটওয়ার্কেও আর সমস্যা থাকবে না।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি