শুক্রবার, ২৯ মে, ২০২০
কলকাতা বিমানবন্দরে আম্ফানের তাণ্ডবলীলা, রানওয়েতে জল থৈ থৈ
Published : Thursday, 21 May, 2020 at 5:35 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
 সুপার সাইক্লোন আম্ফানের তাণ্ডবে বিপর্যস্ত ভারতের পশ্চিমবঙ্গ। সেখানটায় যেন প্রলয়লীলা চালিয়েছে এই ঘূর্ণিঝড়। এর কবলে পড়ে লন্ডভন্ড হয়ে গেছে ভারতের অন্যতম ব্যস্ত কলকাতা বিমানবন্দরও। ভেঙে পড়েছে বিমান রাখার হ্যাঙ্গারও। পানিতে ভেসে গেছে গোটা রানওয়ে। চারদিকে থৈ থৈ করছে পানি।
বুধবার (২০ মে) সন্ধ্যায় আম্ফান পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হেনে রাতভর তছনছ করে গোটা রাজ্য। রাতের বেলায় কলকাতা বিমানবন্দরের অবস্থা জানা না গেলেও সকাল হতেই দেখা যায় প্রলয়লীলা।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, টানা কয়েক ঘণ্টার প্রবল বর্ষণে পানিতে ভেসে গেছে বিমানবন্দরের রানওয়ে এবং হ্যাঙ্গার। প্রবল ঝড়ে ভেঙে গেছে টার্মিনালের বহু কাচও। গোটা বিমানবন্দরের দশা এখন আধডোবা। ক্ষতিগ্রস্ত বিমানবন্দরের একাংশের ছাদও। বিমানবন্দরের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, দু’টি হ্যাঙ্গারের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। সে দুটি হ্যাঙ্গার মেরামত অযোগ্য হয়ে পড়েছে। আবহাওয়া অফিস জানায়, আম্ফানে গতকাল সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে কলকাতা বিমানবন্দর এলাকায় প্রতি ঘণ্টায় ১৩৩ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বয়ে যায়। সেই সঙ্গে টানা কয়েক ঘণ্টা ধরে চলে প্রবল বর্ষণ। তার জেরেই বিমানবন্দরের এই দশা হয়।

অবশ্য ঝড়ের আভাস পেয়ে আগে থেকেই কলকাতা বিমানবন্দর থেকে সব ধরনের ফ্লাইট চলাচল বন্ধ রাখা হয়েছিল। এখন বিমানবন্দরের রানওয়ে যেহেতু জলে থৈ থৈ করছে, ফলে এর কার্যক্রম স্বাভাবিক করতে সময় লেগে যাবে। তবে কতটা ক্ষয়ক্ষতি হয়েছে, তা এখনো পরিমাপ করা যায়নি বলে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।
আম্ফানের কারণে কলকাতা বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা আপাতত ব্যাহত হলেও আগামী সোমবার (২৫ মে) থেকে ভারতে অভ্যন্তরীণ বিমান চলাচল শুরু হচ্ছে। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ২৪ মার্চ রাত ১২টার পর দেশজুড়ে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কেবল দেশের মধ্যে এবং কিছু আন্তর্জাতিক রুটে পণ্যবাহী বিমান চালু ছিল।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি