বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
স্যুটকেসে ঘুমন্ত শিশুকে টেনে গন্তব্যে ছুটছেন মা
Published : Thursday, 14 May, 2020 at 6:06 PM

 আন্তর্জাতিক ডেস্ক ॥
এখনও অনেকটা পথ বাকি কিন্তু ছোট্ট দু'টি পা সে কথা মানতে চাইছে না। ছোট্ট শরীরে নেমে এসেছে ক্লান্তি। আর কিছু না ভেবে মায়ের হাতে ধরা স্যুটকেসের ওপরই ঘুমিয়ে পড়ল শিশুটি। মায়েরও কোনো উপায় নেই। ছেলেসহ সেই স্যুটকেস টেনেই ছুটে চলেছেন গন্তব্যের উদ্দেশ্যে। থেমে গেলেই যে দল থেকে পিছিয়ে পড়তে হবে।
কিন্তু স্যুটকেসের ওপর ছেলে ঘুুমিয়ে থাকায় দু'জনের ওজনে স্যুটকেস আরও ভারী হয়ে উঠেছে। তবুও থেমে থাকলে চলবে না। তাই প্রাণপণ হেঁটেই চলেছেন।

ভারতে চলমান লকডাউনের কারণে অভিবাসী শ্রমিকদের দুর্দশা ফুটে উঠেছে এই চিত্রে। উত্তরপ্রদেশের আগ্রায় একটি ছোট দলের সঙ্গে পথ চলছিলেন এই নারী। কোথায় যাচ্ছেন? এমন প্রশ্ন করা হলে উত্তরে বললেন ঝানসি। এর বাইরে আর কোনো কথা বললেন না। রাজ্য সরকার লকডাউনে অভিবাসী শ্রমিকদের জন্য বাসের ব্যবস্থা করেছে। তারপরেও তারা কেন হেঁটে যাচ্ছেন? এমন প্রশ্নের কোনো উত্তর পাওয়া যায়নি।

ওই দলটি পাঞ্জাব থেকে যাত্রা শুরু করেছে। তাদের গন্তব্য ৮শ কিলোমিটার দূরের ঝানসি। মার্চের শেষ দিকে ভারতজুড়ে লকডাউন জারি হওয়ায় চাকরি হারিয়েছেন অনেক অভিবাসী শ্রমিক।তারা এক রাজ্য থেকে অন্য রাজ্যে কাজের সন্ধানে গিয়েছিলেন। কিন্তু এখন কাজ না থাকায় থাকা-খাওয়ার কোনো ব্যবস্থা হচ্ছে না, পকেটেও টাকা নেই। এমন পরিস্থিতে পায়ে হেঁটেই নিজেদের রাজ্যে ফিরতে বাধ্য হচ্ছেন তারা। অনেকেই আবার সাইকেল বা ট্রাকে করে পাড়ি দিচ্ছেন দীর্ঘ পথ।
বাস বা ট্রেন চালু হওয়ার আগেই অনেকেই গন্তব্যে পাড়ি দিয়েছেন। আবার অনেকের কাছেই টিকিট কেনার টাকাও নেই। ফলে হাঁটা ছাড়া তাদের আর কোনো উপায়ও নেই।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি